স্কয়ারের বেড়েছে আয়, কমেছে ক্ষতি

ক্ষতি কমিয়ে সর্বশেষ প্রান্তিকে আয় ৪১.৫ শতাংশ বাড়ার কথা জানিয়েছে মোবাইল লেনদেন সেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান স্কয়ার ইনকর্পোরেটেড।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2016, 01:49 PM
Updated : 4 August 2016, 01:49 PM

বছরের দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশের পর প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য নয় শতাংশ বেড়ে ১১.৪০ ডলার হয়। লেনদেন বন্ধ হওয়ার আগ পর্যন্ত প্রতিষ্ঠানটির প্রতি শেয়ারের মূল্য ছিল ১০.৪৪ ডলার, জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

এ খবর প্রকাশের তিন মাস আগে প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য শীর্ষে (১৫ ডলার) উঠলেও, পরে তা কমতে থাকে। এক সময় প্রতি শেয়ার মূল্য প্রতিষ্ঠানটির প্রাথমিক শেয়ার মূল্য ৯ ডলারে ফিরে আসে।

২০১৫ সালে একই প্রান্তিকে প্রতিষ্ঠানটির মোট আয় ছিল ৩১ কোটি ডলার। এ বছর তা বেড়ে হয়েছে ৪৩ কোটি ৮৫ লাখ ডলার। 

প্রতিষ্ঠানটির করা মোট লেনদেনের ৪২ শতাংশই বড় ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে এসেছে বলে জানিয়েছে এর প্রধান অর্থ কর্মকর্তা সারা ফ্রিয়ার। সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, "বড় ব্যবসায়ীরা স্কয়ারে যুক্ত হচ্ছেন।"

লোকসানে থাকা প্রতিষ্ঠানটির ২০১৫ সালে একই প্রান্তিকে ক্ষতির পরিমাণ ছিল ২.৯৬ কোটি ডলার, সেখান থেকে চলতি বছর তা কমে ২.৭৩ কোটি ডলারের এসে ঠেকেছে। 

প্রতি শেয়ারে প্রতিষ্ঠানটির লোকসান হয়েছে আট সেন্ট, যেখানে প্রতি শেয়ারে তিন সেন্ট ক্ষতি হওয়ার আশংকা প্রকাশ করেছিল গবেষণা প্রতিষ্ঠান ফ্যাক্টসেট।

টুইটার প্রধান জ্যাক ডরসি'র প্রতিষ্ঠা ও পরিচালনায় থাকা এই প্রতিষ্ঠানটি স্কয়ার ক্যাপিটাল-এর মাধ্যমে ১৮ কোটি ৯০ লাখ ডলার ঋণ নিয়েছে। যা ২০১৫ সালের তুলনায় ১২৩ শতাংশ বেশি।