রাতে নেটবিচ্ছিন্ন বাহরাইনের গ্রাম

সাম্প্রতিক আন্দোলনের মধ্যে হঠাৎ মাঝরাতে বাহরাইনের গ্রামগুলোতে মোবাইল মোবাইল নেটওয়ার্ক বন্ধের ঘটনার খবর পাওয়া গেছে বলে জানিয়েছে একটি প্রচারণা গোষ্ঠী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2016, 01:37 PM
Updated : 4 August 2016, 01:37 PM

বাহরাইনওয়াচ নামের ওই গোষ্ঠীর প্রকাশ করা এক প্রতিবেদনে ডুরাজ এলাকার গ্রামগুলোতে থ্রিজিআর ফোরজি নেটওয়ার্ক বিভ্রাটের কথা বর্ণনা করা হয় বলে জানিয়েছে বিবিসি।

দুরাজ-এসরকারবিরোধী আন্দোলন করা হয়েছে। এই অঞ্চলেই দেশটির শিয়া মুসলিম ইমাম শেখ ইসাকাসিম-এর বাড়ি। সম্প্রতি এই ইমামকে প্রত্যাহার করেছে দেশটির সরকার।

বাহরাইনওয়াচের ওই পরীক্ষার সময় দেখা যায়, ফোন কল আর এসএমএস স্বাভাবিকভাবেইআছে কিন্তু ডেটা সেবা পাওয়া যাচ্ছে না, জানিয়েছেবিবিসি। 

বাহরাইনওয়াচ-এর পক্ষ থেকে বলা হয়, "আমাদের পরীক্ষায় দেখা যায়,সন্ধ্যা ৭টা থেকে রাত ১ টা পর্যন্ত ব্যাটেলকো আর জেইন-এর নির্দিষ্টকিছু থ্রিজি আর ফোরজি টাওয়ার বন্ধ হয়ে যায়। আর টুজি নেটওয়ার্ক ফোনগুলোতেনোটিফিকেশন দেয় যে, মোবাইল ডেটা সেবা নেই।"   

চলতি বছরজুলাইয়ে চালানো এই পরিক্ষায় একটানা তিনরাত প্রায় ১২ শতাংশ আইপি অ্যাড্রেসে এইনেটওয়ার্ক বিভ্রাট পাওয়া যায় বলে জানিয়েছে ওই প্রচারণা গোষ্ঠী।  এটি সরকার থেকে আসা আদেশের কারণে হওয়ার আশংকাকরছেন তারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক