বিজ্ঞাপনী আয়ে ফেইসবুকের নজর

ক্ষুদ্র ব্যবসায় প্রতিষ্ঠানগুলো যাতে ক্রমবর্ধমান বাজারে গ্রাহকদের কাছে সরাসরি তাদের পণ্য বা সেবা বিক্রি করতে পারে, এ জন্য তাদের ফেইসবুক পেইজে নতুন সুবিধা এনেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যমটি। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2016, 04:30 PM
Updated : 3 August 2016, 04:30 PM

বুধবার ফেইসবুকের পক্ষ থেকে এ খবরজানানো হয়। ক্রমবর্ধমানে অনলাইন বাণিজ্যের বাজারে এটিই ফেইসবুকের প্রথম 'হানা' বলেএক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স। 

ব্যবসায়ীদের আরও ফেইসবুকনির্ভরকরানো গেলে, এই বাজারের অনেক ব্যবসায়ী অর্থ পরিশোধের মাধ্যমে বিজ্ঞাপন দিতে চাইবেবলে আশা প্রতিষ্ঠানটির।

এক সাক্ষাৎকারে ফেইসবুক পেইজেস-এরপণ্য বিপনণ পরিচালক বেনজি শোমেইর বলেন, "যদি কোনো ব্যবসায় তাদের পেইজ থেকে আয়দেখতে পায়, সেখানে একটা বড় সুযোগ আছে যে তারা বিজ্ঞাপনদাতা হবে।"

ফেইসবুকে বর্তমানে স্বক্রিয়বিজ্ঞাপনদাতার সংখ্যা ৩০ লাখ। তবে, বিশ্বব্যাপী ছয় কোটিরও বেশি ব্যবসায় প্রতিষ্ঠানফেইসবুক পেইজ ব্যবহারের মাধ্যমে গ্রাহকদের কাছে পৌঁছানোর চেষ্টা করছে। বর্তমানেফেইসবুকের মাসিক স্বক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ১৭০ কোটি।  

ব্যবহারকারীদের জন্য ফেইসবুকেরসবচেয়ে দ্রুত বৃদ্ধিপ্রাপ্ত বাজার হচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়া। কিন্তু এটি এখনওমার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা থেকে সবচেয়ে বেশি আয় করে। চলতি বছর দ্বিতীয়প্রান্তিকে প্রতিষ্ঠানটি উত্তর আমেরিকার প্রতি ব্যবহারকারীর কাছ থেকে গড়ে ১৩.৭৪ডলার আয় করেছে। অন্যদিকে, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে প্রতি ব্যবহারকারীর কাছথেকে গড়ে আয় করেছে ১.৭৪ ডলার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক