বিজ্ঞাপনী আয়ে ফেইসবুকের নজর

ক্ষুদ্র ব্যবসায় প্রতিষ্ঠানগুলো যাতে ক্রমবর্ধমান বাজারে গ্রাহকদের কাছে সরাসরি তাদের পণ্য বা সেবা বিক্রি করতে পারে, এ জন্য তাদের ফেইসবুক পেইজে নতুন সুবিধা এনেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যমটি। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2016, 04:30 PM
Updated : 3 August 2016, 04:30 PM

বুধবার ফেইসবুকের পক্ষ থেকে এ খবর জানানো হয়। ক্রমবর্ধমানে অনলাইন বাণিজ্যের বাজারে এটিই ফেইসবুকের প্রথম 'হানা' বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স। 

ব্যবসায়ীদের আরও ফেইসবুকনির্ভর করানো গেলে, এই বাজারের অনেক ব্যবসায়ী অর্থ পরিশোধের মাধ্যমে বিজ্ঞাপন দিতে চাইবে বলে আশা প্রতিষ্ঠানটির।

এক সাক্ষাৎকারে ফেইসবুক পেইজেস-এর পণ্য বিপনণ পরিচালক বেনজি শোমেইর বলেন, "যদি কোনো ব্যবসায় তাদের পেইজ থেকে আয় দেখতে পায়, সেখানে একটা বড় সুযোগ আছে যে তারা বিজ্ঞাপনদাতা হবে।"

ফেইসবুকে বর্তমানে স্বক্রিয় বিজ্ঞাপনদাতার সংখ্যা ৩০ লাখ। তবে, বিশ্বব্যাপী ছয় কোটিরও বেশি ব্যবসায় প্রতিষ্ঠান ফেইসবুক পেইজ ব্যবহারের মাধ্যমে গ্রাহকদের কাছে পৌঁছানোর চেষ্টা করছে। বর্তমানে ফেইসবুকের মাসিক স্বক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ১৭০ কোটি।  

ব্যবহারকারীদের জন্য ফেইসবুকের সবচেয়ে দ্রুত বৃদ্ধিপ্রাপ্ত বাজার হচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়া। কিন্তু এটি এখনও মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা থেকে সবচেয়ে বেশি আয় করে। চলতি বছর দ্বিতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটি উত্তর আমেরিকার প্রতি ব্যবহারকারীর কাছ থেকে গড়ে ১৩.৭৪ ডলার আয় করেছে। অন্যদিকে, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে প্রতি ব্যবহারকারীর কাছ থেকে গড়ে আয় করেছে ১.৭৪ ডলার।