যৌন অপরাধীদের পোকিমন গো নিষিদ্ধ

প্যারোলে মুক্তি পাওয়া তিন হাজার নিবন্ধিত যৌন অপরাধীর পোকিমন গো খেলা প্রতিহত করতে কর্তৃপক্ষকে আদেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো। পোকিমন গো খেলে এমন শিশুদের নিরাপত্তায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2016, 05:10 PM
Updated : 2 August 2016, 05:10 PM

কুমো বলেন, "নিউ ইয়র্কের শিশুদের রক্ষা গুরুত্বের দিক থেকে এক নাম্বার, আর যেহেতু প্রযুক্তি বিবর্তিত হচ্ছে, আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে, উন্নতি যাতে বিপজ্জনক শিকারীদের নতুন শিকার ধরার জায়গা না হয়ে যায়। এই পদক্ষেপ এই অগমেন্টেড রিয়ালিটি গেইমগুলোর খেলোয়াড়দের সুরক্ষা দেবে আর যারা আমাদের শিশুদের ক্ষতি করতে চাচ্ছে তাদের দূর করতে আরও সহায়তা করবে।"

যৌন হয়রানিকারীদের এই অনলাইন গেইম খেলা থেকে বিরত রাখতে গেইমটির নির্মাতা প্রতিষ্ঠান নিয়ানটিক-এর কাছে একটি চিঠিও পাঠিয়েছেন এই ডেমোক্রেট গভর্নর। তবে, এ নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। 

এর আগে সিনেটর জেফ ক্লেইনও একই ধরনের উদ্বেগ প্রকাশ করেন। তিনি জানান, নিউ ইয়র্ক উচ্চমাত্রার যৌন অপরাধীদের ইতোমধ্যে সামাজিক মাধ্যমগুলোতে নিষিদ্ধ করা হয়েছে। ভার্চুয়াল পোকিমন গো চরিত্রগুলো যাতে ওই অপরাধীদের বাড়ির পাশে না পাওয়া যায় তা নিশ্চিত করতে গেইম নির্মাতাদের প্রস্তাব করেছেন তিনি।

সড়ক দূর্ঘটনা থেকে শুরু করে ভুলে দেশের সীমানা পাড়ি দেওয়ার মতো সব ঘটনার জন্ম দিয়েছে চলতি বছর চালু হওয়া ট্রেজার হান্ট ঘরানার গেইমটি। এটি খেলতে খেলোয়াড়দের অবশ্যই বয়সের নীতিমালা মানতে হবে বলে নিজদেরে ওয়েবসাইটে জানিয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি।