নিজস্ব ম্যাপ বানাবে উবার

বৈশ্বিক একটি ম্যাপিং প্রকল্প হাতে অনলাইন অ্যাপভিত্তিক যাত্রীসেবাদাতা মার্কিন প্রতিষ্ঠান উবার। এই ম্যাপের মাধ্যমে চালকদের যাত্রী তোলার জায়গা আর ট্রাফিক কাঠামো নিয়ে আগের চেয়ে দরকারি তথ্য দেওয়া যাবে বলে আশা প্রতিষ্ঠানটির।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2016, 04:18 PM
Updated : 2 August 2016, 04:18 PM

বর্তমানে চালকদের এ ধরনের সুবিধা দিতে প্রতিষ্ঠানটি ওয়েব জায়ান্ট গুগলের ম্যাপিং প্রযুক্তির উপর নির্ভর করে থাকে। তবে, তারা যদি নিজেরাই রাস্তার ম্যাপ তৈরি করে, তাহলে তা আরও বেশি উপযুক্ত তথ্য প্রদান করতে পারবে বলে বিশ্বাস এক জ্যেষ্ঠ উবার কর্মকর্তার।

এই প্রকল্পে প্রতিষ্ঠানটির ৫০ কোটি ডলার বিনিয়োগের কথা রয়েছে বলে জানিয়েছে বিবিসি।

২০১৪ সাল সাল পর্যন্ত গুগল ম্যাপস-এর ভাইস-প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করা ব্রায়ান ম্যাকক্লেনডন বলেন, "বর্তমানে থাকা ম্যাপগুলো শুরুর জন্য ভাল, কিন্তু কিছু তথ্য উবারের জন্য অতটা উপযুক্ত নয়।"

উবারের ওয়েবসাইটে প্রকাশিত এই বিবৃতিতে তিনি বলেন, "সেখানে আরও অনেক কিছু আছে যা নিয়ে আমাদের অনেক কিছু জানা দরকার, যেমন- ট্রাফিক কাঠামো আর যাত্রী উঠা-নামা করানোর স্থানগুলো।"

২০১৫ সালে উবার ম্যাপিং গাড়ি ব্যবহার করে মার্কিন যুক্তরাষ্ট্রের রাস্তাগুলো স্ক্যান করা শুরু করে। এই গাড়িগুলো প্রতিটি রাস্তা আর গাড়ি চলাচলের পথগুলোর ভৌগলিক অবস্থান নির্ণয় করতে পারে।

বিশ্বের বড় শহরগুলোতে এই গাড়িগুলো আনার বড় পরিকল্পনা নিয়েছে উবার। এই গ্রীষ্মেই মেক্সিকোতে পরিকল্পনার অংশ হিসেবে গাড়িগুলোর কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।