মার্কিন স্মার্ট হোম ব্যবসার মরণঘণ্টা

যুক্তরাষ্ট্রের স্মার্ট হোম মার্কেট বন্ধ হতে যাচ্ছে। ঠিক কেন, কী কারণে এবং কীভাবে এই স্মার্ট হোম ব্যবসা বন্ধ করা হবে তা নিয়ে চলছে নানা আলোচনা।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2016, 04:41 PM
Updated : 1 August 2016, 04:41 PM

সম্প্রতি এক প্রতিবেদনে বিজনেস ইনসাইডার জানিয়েছে, কুইরকি এটি চ্যাপ্টার ১১ ঋণ পরিশোধে অক্ষম এবং তাদের স্মার্ট হোম ব্যবসায়, উইঙ্ক বিক্রি করে দেওয়ার ঘোষণা দিয়েছে।

এদিকে গণবাজারে স্মার্ট হোম গ্রহণযোগ্যতাকে বিভিন্ন বাঁধা প্রতিরোধ করছে। তবে, এর মধ্যে সবচেয়ে বড় বাঁধা হচ্ছে স্মার্ট হোম ব্যবস্থা চক্রে প্রযুক্তিগত বিভক্তিকরণ। এর ফলে ভোক্তাদের বিভিন্ন নেটওয়ার্কিং ডিভাইস, অ্যাপস এবং তাদের স্মার্ট হোম চালাতে আরও কিছু তৈরির প্রয়োজন হয়।

বিজনেস ইনসাইডার ইন্টেলিজেন্স-এর নতুন প্রতিবেদনে স্মার্ট হোমের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ভোক্তাদের চাহিদা এবং ব্যাপক গ্রহণযোগ্যতার ক্ষেত্রে বাঁধাকে বিশ্লেষণ করা হয়েছে। এ ছাড়াও এক্ষেত্রে বৃদ্ধির এলাকা এবং বাঁধা অতিক্রম করার পথ বিশ্লেষণ ও নির্ধারণ করা হয়েছে।

প্রতিবেদনটি থেকে কিছু উল্লেখযোগ্য বিষয় তুলে ধরা হলঃ

•​যুক্তরাষ্ট্র জুড়ে স্মার্ট হোম ডিভাইস আরও প্রচলিত হয়ে উঠছে। একটি স্মার্ট হোম ডিভাইস বাড়ির এমন এক বস্তু, যা ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত থাকে এবং দূরবর্তী স্থান থেকে নিয়ন্ত্রণ করা যায়। সেই সঙ্গে এটি কিছু প্রাথমিক নন-কম্পিউটিং কাজও করে। একটি স্মার্ট হোম ইকোসিস্টেমকে ভিত্তি করে মাল্টি স্মার্ট হোম ডিভাইস তৈরি করা হয়। 

•​যে বাঁধাগুলো গণবাজারে স্মার্ট হোম বাজারকে যেতে প্রতিরোধ করে তার মধ্যে শীর্ষ চারটি বাঁধার মধ্যে তিনটি হল- ডিভাইসের উচ্চ মূল্য, ভোক্তার সীমিত চাহিদা এবং দীর্ঘ ডিভাইস প্রতিস্থাপন চক্র।