সোলারসিটি-কে কিনছে টেসলা

সৌরপ্যানেল নির্মাতা প্রতিষ্ঠান সোলারসিটি বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা-এর সঙ্গে একীভূত হতে সম্মত হয়েছে, সোলারসিটি'র অফিসিয়াল ব্লগে শেষ পযর্ন্ত এমন ঘোষণা এল। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2016, 03:54 PM
Updated : 1 August 2016, 03:54 PM

চলতি বছর ২১ জুন টেসলা সোলারসিটি'র সব শেয়ার কিনে নেওয়ার প্রস্তাব দেয়। এই চুক্তির মূল্য দুই হাজার ছয়শ' কোটি ডলার। এই চুক্তিতে সোলারসিট'র প্রতিটি শেয়ারের মূল্য ২৫.৩৭ ডলার ধরা হয়েছে। কিন্তু এ খবর প্রকাশের আগের শুক্রবার দিনশেষের সোলারসিটি'র প্রতি শেয়ারমূল্য ২৬.৭০ ডলার ছিল বলে জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার। 

এই চুক্তির ফলে নতুন সব ধারণা এনে খ্যাতি পাওয়া প্রকৌশলী ও উদ্যোক্তা ইলন মাস্ক-এর দুই প্রতিষ্ঠান এক হতে যাচ্ছে। সোলারসিটি'র পক্ষ থেকে বলা হয়, "আমাদের দুই প্রতিষ্ঠানকে এক করার এটাই সঠিক সময়: টেসলা আমাদের পাওয়ারওয়াল আর পাওয়ারপ্যাক স্টেশনারি স্টোরেজ পণ্যগুলো পর্যবেক্ষণে প্রস্তুত হচ্ছে। আর সোলারসিটি নতুন প্রজন্মের সৌর সমাধান দিতে প্রস্তুত হচ্ছে।" 

ফিরতি প্রস্তাব দিতে সোলারসিটিকে ৪৫ দিন সময় বেঁধে দেওয়া হয়েছে। এই সময়সীমা চলতি বছর ১৪ সেপ্টেম্বর শেষ হবে। 

প্রায় একটি বছর বেশ ধুঁকতে হয়েছিল সোলারসিটি-কে। ২০১৫ সালের ১৫ অগাস্ট প্রতিষ্ঠানটির প্রতি শেয়ারমূল্য ৬০.১৭ ডলারে উঠলেও, চলতি বছর ১১ ফেব্রুয়ারি তা ১৬.৬৭ ডলারে নেমে আসে। 

এই ক্রয়ের ঘোষণা আসার পর সোলারসিটি-এর প্রতি শেয়ারমূল্য বেড়ে সাড়ে ২৫ ডলারে উঠেছে। আর অন্যদিকে টেসলা'র শেয়ার মূল্য ০.১৪ শতাংশ বেড়ে শেয়ার প্রতি মূল্য ২৩৫.১১ ডলার হয়েছে।