এবার হ্যাকিংয়ের শিকার রুশ সরকার

"পেশাদার" এক সাইবার হামলার শিকার হয়েছে রাশিয়ার সরকার, এমন খবরই জানিয়েছে দেশটির গুপ্তচর সংস্থা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2016, 01:27 PM
Updated : 28 Jan 2017, 09:52 AM

সরকারি অন্তত ২০টি সংস্থার নেটওয়ার্কে একটি 'সাইবার-গুপ্তচরবৃত্তির ভাইরাস' পাওয়া গেছে বলে জানিয়েছে রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি)। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক দল ডেমোক্রেটিক পার্টির উপর চালানো সাইবার হামলার ঘটনায় রাশিয়াকে দায়ী করা হয়। এরপরই এমন ঘটনার শিকার হতে হল রাশিয়াকে।

অন্যদিকে, ডেমোক্রেটিক পার্টির উপর চালানো হামলায় নিজেদের জড়িত থাকার বিষয়টি প্রত্যাখান করেছে রুশ সরকার। এমন অভিযোগকে ওয়াশিংটনের "বিষাক্ত রুশবিরোধী' মনোভাবের অংশ হিসেবে নিন্দা জানিয়েছে তারা।

রাশিয়ান নেটওয়ার্কে কারা হামলা চালিয়েছে? এর পেছনে কারা রয়েছে বলে এফএসবি ধারণা করছে? এসব প্রশ্নের জবাব দেয়নি এফএসবি। তবে, তাদের মতে, সর্বশেষ এই হামলা 'বহুল আলোচিত' সাইবার গুপ্তচরবৃত্তির সঙ্গে মিলে যায়। এই হ্যাক "পূর্ব পরিকল্পিত আর পেশাদারভাবে বানানো" বলেও মত তাদের। "দেশের গুরত্বপূর্ণ সব অবকাঠামো"সহ রাষ্ট্রায়ত্ত বৈজ্ঞানিক আর প্রতিরক্ষা সংগঠনগুলোকে এই হামলায় লক্ষ্য হিসেবে নির্ধারণ করা হয় বলে জানিয়েছে রুশ এই সংস্থাটি।

সাইবার আক্রমণে ব্যবহৃত ম্যালওয়্যার কম্পিউটারগুলোর ক্যামেরা আর মাইক্রোফোনগুলো চালু করার সুযোগ করে দেয়। শুধু তাই নয় সেই সঙ্গে ম্যালওয়ারটি স্ক্রিনশট নেওয়া, কিবোর্ডের মাধ্যমে কী লেখা হচ্ছে তা শনাক্ত করার সুযোগও দেয় বলে জানিয়েছে এফএসবি।

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনের প্রচারণায় ব্যবহৃত কম্পিউটার হ্যাক হওয়ার ঘটনাটি ডেমোক্রেটিক দলের রাজনৈতিক সংস্থাগুলোর উপর বড় পরিসরে সাইবার হামলা হানার একটি অংশ ছিল— সম্প্রতি এই বিষয়ের সঙ্গে সংশ্লিষ্টদের বরাতে সম্প্রতি এক প্রতিবেদন প্রকাশিত হয়।

কারা এই হ্যাক চালায়? প্রশ্নের জবাবে কোনো সুসপষ্ট প্রমাণ এখনও পাওয়া না গেলেও, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা দাবি করেছেন ‘হ্যাকাররা রাশিয়ান’। এ নিয়ে এখনও রাশিয়ার পক্ষ থেকে কোনো জবাব আসেনি।