বিক্রি হল ডটওয়েব ডোমেইন

সম্প্রতি ডটওয়েব (.web) ডোমেইনের মালিকানার জন্য আয়োজিত এক নিলামে এক প্রতিষ্ঠান ‘ডটওয়েব’ ব্যবহারের সত্ত্বাধিকার কিনে নিয়েছে। এজন্য প্রতিষ্ঠানটিকে গুণতে হয়েছে সাড়ে ১৩ কোটি ডলার।

নিলয় সিদ্দিকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2016, 05:54 PM
Updated : 30 July 2016, 05:54 PM

নু ডট কো নামের এই নিলাম জয়ী প্রতিষ্ঠান এখন বিভিন্ন প্রতিষ্ঠানকে ডটওয়েব ডোমেইন ব্যবহারের সুযোগ করে দিতে পারবে। কিন্তু প্রতিষ্ঠানটির প্রায় তিনগুণ বেশি অর্থ খরচ করতে হয়েছে এই মালিকানা পেতে। আগের মালিক এই ডোমেইনের জন্য খরচ করেছিল সাড়ে ৪১ কোটি ডলার। নু ডট কো গুগল, অ্যাফিলিয়াস, রেডিক্স এবং ডোনাটস-কে নিলামে পরাজিত করে এই মালিকানা অর্জন করে বলে জানিয়েছে বিবিসি।

ডটওয়েব ডোমেইন বিক্রির প্রক্রিয়া শুরু হয় ২০১২ সালে। কিন্তু বিভিন্ন ধরনের প্রতিষ্ঠানের এই ডোমেইনের মালিকানা নেওয়ার দিকে চোখ থাকায় এর সমাধান পেতে দেরি হয়।

আরও কিছুটা বিলম্বের কারণ হচ্ছে- এই মাসের শুরুতে রেডিক্স আর ডোনাটস অভিযোগ তুলে, নু ডট-এর আবেদনপত্রে ‘অসঙ্গতি’ রয়েছে। তাই তারা চেয়েছিল পুরো বিষয়টি স্থগিত করতে। তবে, নেট-এর অ্যাড্রেস সিস্টেম পরিচালনা প্রতিষ্ঠান আইক্যান এই অভিযোগ নাকচ করে দিয়ে জানায়, তারা নু ডট-এর আবেদনপত্র নিয়ে সন্তুষ্ট এবং বিলম্ব করার কোনো প্রয়োজন নেই।

এ খবর প্রকাশের আগের সপ্তাহে ডোনাটস এই নিলাম বিলম্বিত করার জন্য  ক্যালিফোর্নিয়ার একটি আদালতে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য আবেদন করে, কিন্তু বিচারক তাও নাকচ করে দেন। এ ছাড়া আইক্যান, নিলাম সব শর্ত অনুযায়ী পরিচালিত হচ্ছে জানিয়ে আদালতে একটি হলফনামা দায়ের করে।

ঠিক কী কারণে নু ডট এই ডোমেইনের মালিকানা নিতে এত আগ্রহী ছিল তা এখনও উপলব্ধি করা সম্ভব হয়নি বলেই জানা যায় ব্রিটিশ সংবাদমাধ্যমটির প্রতিবেদনে।

আইক্যান এখন পর্যন্ত এমন পরিচিত আরও প্রায় ১৬টি ডোমেইন বিক্রি করেছে। যার মধ্যে রয়েছে বহুল প্রচলিত ডটকম, ডটঅর্গ, ডট অ্যাপ এবং ডট হোটেল ডোমেইন। এগুলো বিক্রির মাধ্যমে আইক্যান প্রায় ২৩ কোটি ডলার অর্জন করেছে।

আরও ১৬ টি ডোমেইন আছে, যেগুলোর নিলামের অপেক্ষায় রয়েছে কয়েকটি প্রতিষ্ঠান।