লাইটিফাই বালবে নিরাপত্তা ত্রুটি

অসরাম নির্মিত লাইটিফাই স্মার্ট লাইট বালবে নয়টি গুরুতর নিরাপত্তা ত্রুটি খুঁজে পেয়েছেন এক নিরাপত্তা গবেষক।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2016, 03:53 PM
Updated : 28 July 2016, 03:53 PM

বিবিসি জানায়, র্যা পিড সেভেন-এর বিশ্লেষক ডেরাল হেইল্যান্ড এ পণ্যটির হোম ও প্রো সংস্করণে এ ত্রুটিগুলো খুঁজে পান এবং এ সম্পর্কে নির্মাতা প্রতিষ্ঠানকে অবহিত করেন।

ইন্টারনেটনির্ভর এবং একটি স্মার্টফোন অ্যাপের সাহায্যে নিয়ন্ত্রণযোগ্য এ বালবের প্রধান একটি ত্রুটি হলো অসরাম স্মার্টফোন অ্যাপটি ব্যবহারকারীর ওয়াইফাই পাসওয়ার্ডের একটি এনক্রিপটেড কপি জমা রাখে। ফলে এই অ্যাপটি কোনোভাবে হ্যাক করা সম্ভব হলেই হ্যাকার ব্যবহারকারীর হোম ওয়াইফাই নেটওয়ার্ক এবং এর আওতাধীন ডিভাইসগুলোর নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে।

এ ত্রুটিকে একেবারে "প্রাথমিক মাত্রার" বলে মন্তব্য করে ইউনিভার্সিটি কলেজ লন্ডন-এর অধ্যাপক ও নিরাপত্তা বিশেষজ্ঞ অ্যাঞ্জেলা স্যাসি বলেন, "এমন এক যুগে এটি অগ্রহণযোগ্য একটি নিরাপত্তা ত্রুটি।"

এ ছাড়াও অন্য একটি ত্রুটি ব্যবহার করে আক্রমণকারী লাইট বালবগুলোর নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে এবং ব্যবহারকারীর অনুমতি ছাড়াই তা অন-অফ করতে পারে। এ প্রসঙ্গে অধ্যাপক স্যাসি বলেন, "এটা শুধুই লাইট বালবের নিয়ন্ত্রণ নিয়ে নেওয়ার ব্যাপার না। এ দুর্বলতাটি ব্যবহার করে কেউ গোটা নেটওয়ার্কেরই নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে, যা আসলেই খুব গুরুতর বিষয়।"

অন্যদিকে অসরাম-এর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, "র্যা পিড সেভেন-এর কাছ থেকে এসব ঝুঁকি বিষয়ে সতর্কবার্তা পাওয়ার পর থেকেই অসরাম একটি ঝুঁকিভিত্তিক প্রতিকার কৌশল বিশ্লেষণ, যাচাইকরণ এবং কার্যকর করতে নানা পদক্ষেপ গ্রহণ করেছে। এসব ঝুঁকির বেশিরভাগই আগস্টে আসন্ন আপডেটে প্যাচ-এর মাধ্যমে সমাধান করা হবে।"

তবে এরপরও আরও চারটি ত্রুটি রয়েই যাচ্ছে, যার কারণ হিসেবে প্রতিষ্ঠানটি ওয়াইফাই রাউটার ও লাইট বালবের মধ্যে সংযোগ স্থাপনের জন্য ব্যবহৃত জিগবি হাব-কে দায়ী করে।

বিবিসির সঙ্গে এক সাক্ষাতকারে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, "পুরোনো ও নতুন আবিষ্কৃত এসব ত্রুটি সমাধানে অসরাম বর্তমানে জিগবি অ্যালায়েন্স-এর সঙ্গে কাজ করছে।"