লাভ বেড়েছে স্যামসাংয়ের

রমরমা স্মার্টফোন ব্যবসায়ের কারণে শেষ দুই বছরের মধ্যে সর্বশেষ প্রান্তিকে সবচেয়ে ভাল ফলাফল পেয়েছে দক্ষিণ কোরিয়াভিত্তিক ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2016, 03:50 PM
Updated : 28 July 2016, 03:50 PM

দ্বিতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির পরিচালনায় লাভ ১৮ শতাংশ বেড়ে ৮১০০০০ কোটি ওনে এসে দাড়িঁয়েছে। মোবাইল বিভাগ থেকে এই লাভের পরিমাণ আগের বছরের একই প্রান্তিকের তুলনায় ৫৭ শতাংশ বেড়ে ৪৩০০০০ কোটি ওন হয়েছে।

মূলত প্রতিষ্ঠানটির আনা গ্যালাক্সি এস৭ আর গ্যালাক্সি এস৭ এজ-এর বিক্রি ভালো হওয়ার এই ফলাফল পেয়েছে স্যামসাং, বলা হয়েছে বিবিসি'র প্রতিবেদনে। বছরের শেষার্ধেও স্মার্টফোন আর ট্যাবলেটের ক্রমবর্ধমান চাহিদা থাকবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি। কিন্তু "অন্যান্য প্রতিষ্ঠানগুলো নতুন মোবাইল ডিভাইস আনলে বাজারের প্রতিযোগিতা আরও শক্তিশালী হবে"- সে ইঙ্গিতও দিয়েছে তারা।

তৃতীয় প্রান্তিকে বড় স্ক্রিনে নিজেদের ফ্ল্যাগশিপ স্মার্টফোন বের করার বিষয়ে আশাবাদী স্যামসাং।

চলতি সপ্তাহের শুরুতে নিজেদের সর্বশেষ আর্থিক প্রতিবেদনে আইফোন বিক্রি কমে যাওয়ার কথা জানায় স্যামসাংয়ের প্রতিদ্বন্দ্বী অ্যাপল। সর্বশেষ প্রান্তিকে ৪২৪০ কোটি ডলার আয় করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি। সেইসঙ্গে প্রতিষ্ঠানটির লাভ হয়েছে ৭৮০ কোটি ডলার, এর মাধ্যমে প্রতিষ্ঠানটির দ্বিতীয় প্রান্তিকের পতন অব্যাহত রয়েছে। আগের বছরের এই প্রান্তিকের তুলনায় চলতি বছর আইফোন বিক্রি ১৫ শতাংশ কমে চার কোটি চার লাখে এসে দাড়িঁয়েছে। তবে, বিশ্লেষকদের প্রত্যাশিত হিসাবের গড়ে এ সংখ্যাটা ছিল ৩৯৯০০০০০।

অন্যদিকে, বছরের পরেরার্ধে টিভি'র চাহিদা কমে যাবে বলে আশংকা করছে দক্ষিণ কোরিয়ান প্রতিষ্ঠানটি।