এবার অ্যান্ড্রয়েডেও প্রিজমা

অপেক্ষার পালা শেষে অ্যান্ড্রয়েডে এসেছে হাল জমানার ছবির উন্মাদনা প্রিজমা অ্যাপ।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2016, 03:54 PM
Updated : 27 July 2016, 11:08 AM

মার্কিন সংবাদ সাইট ভার্জ জানিয়েছে, ইতোমধ্যে আইওএস-এ ইনস্টল করে প্রিজমা অ্যাপ দিয়ে ৪০ কোটি ছবি সম্পাদনা করা হয়েছে। তবে, অ্যান্ড্রয়েডে অ্যাপটি আইওএস-এর তুলনায় নেহাত কমই জনপ্রিয়তা ধরে রাখতে পেরেছে। অনেক সময় অ্যাপটি কোনো সাড়া দিচ্ছে না বলে অভিযোগ তুলেছেন অনেকেই। কিন্তু এটিও প্রিজমার জনপ্রিয়তারই একটি ফল বলা চলে। এক সঙ্গে অনেক ব্যবহারকারী এটি ব্যবহার করতে থাকায় এর বিশেষ ক্লাউডভিত্তিক প্রক্রিয়া সম্পন্ন করার সার্ভার ওভারলোড হয়ে যাচ্ছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা আর নিউরাল নেটওয়ার্কের অদ্ভুত সমন্বয় করা হয়েছে 'প্রিজমা' তে। এটি গুগলের 'ইনসেপশনিজম' সফটওয়্যারের মতোই একটি সফটওয়্যার। ২০১৫ সালে গুগলের কম্পিউটার বিজ্ঞানীরা এক গবেষণা চালায়, যাতে দেখা যায় কম্পিউটারে কল্পনাপ্রসূত এবং 'সাইকিডেলিক' ইমেইজ বা প্রতিচ্ছায়াবাদী শিল্প ফুটিয়ে তোলা সম্ভব।

এর আগে গুগল 'নিউরাল' নেটওয়ার্ক তৈরি করেছিল, যাতে কম্পিউটার ছবির মাধ্যমে মানুষ, বস্তু আর প্রাণীদের চিহ্নিত আর একই সঙ্গে তাদের চিন্তা-ভাবনা চিত্রিত করতে পারে। নেটওয়ার্কের বিভিন্ন স্তর বিভিন্ন রকম ছবি-কে বিচার বিশ্লেষণ করে এর ভিত্তিতে কিছু উত্তর প্রণয়ন করে। এই প্রক্রিয়া অনুসরণ করে গুগলের 'ডিপ ড্রিম' সফটওয়্যার তৈরি করা হয়েছিল, যাতে কোনো একটি ছবিকে সহজে অনেকগুলো মেঘ বা প্রাণীর মুখমণ্ডল বা গা ছমছমে চোখের সমষ্টি হিসেবে কল্পিত চিত্ররূপে প্রকাশ করা যায়।

প্রিজমা-এর প্রধান নির্বাহী কর্মকর্তা এবং সহ-প্রতিষ্ঠাতা অ্যালেক্সি ময়সিনকভ প্রযুক্তি সাইট টেকক্রাঞ্চ-কে বলেন, "প্রিজমাতে তিনটি নিউরাল নেটওয়ার্কের সমন্বয় করা হয়েছে। এর প্রতিটি ভিন্ন ভিন্ন কাজ সম্পাদনার মাধ্যমে প্রকৃত ছবি থেকে বিখ্যাত আর্টওয়ার্কের মাধ্যমে নতুন শিল্প শৈলীতে রূপান্তর করে।"

"আমরা শুধু ইনস্টাগ্রাম ফিল্টার মতো এডিট করছি না, বরং গোড়া থেকে একটি ছবি তৈরি করছি। আপনার একটি ছবি নেওয়ার পর কতগুলো কাজ করা হয় এবং তারপর আমরা নতুন ছবি দিচ্ছি আপনার কাছে। তাই এই অ্যাপটি একজন শিল্পীর চেয়ে কোনো অংশে কম নয়।"

এখন জনপ্রিয়তার চাপে প্রিজমা অ্যান্ড্রয়েডে তার জনপ্রিয়তা কতটা ধরে রাখতে পারে সেটাই অ্যাপটির জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাড়িঁয়েছে।