বড় পরিবর্তন আনছে নেটফ্লিক্স

মার্কিন যুক্তরাষ্ট্রে টিভি শো এবং মুভি-র নতুন রূপ দিয়েছে অনলাইন স্ট্রিমিং সেবাদাতা প্রতিষ্ঠান নেটফ্লিক্স। প্রচুর জনপ্রিয়তা থাকলেও এই সেবার প্রধান দূর্বলতা ধরা হয় এর ইন্টারনেট সংযোগকে। ইন্টারনেট সংযোগ ছাড়া অফলাইন সেবা না থাকায় অনেকবারই সমালোচিত হয়েছে প্রতিষ্ঠানটি।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2016, 04:20 PM
Updated : 24 July 2016, 04:20 PM

ব্রিটিশ ট্যাবলয়েড মিরর জানিয়েছে, নেটফ্লিক্স থেকে মুভি ডাউনলোড করার সুযোগ না থাকায় অসন্তোষ রয়েছে গ্রাহকের মধ্যে। নেটফ্লিক্সের প্রতিদ্বন্দ্বী অ্যামাজন এবং আইপ্লেয়ার-এ ডাউনলোডের সুযোগ থাকলেও এখন পর্যন্ত এই সেবা চালু করেনি প্রতিষ্ঠানটি।

নেটফ্লিক্সের নতুন সংস্করণে এবার আনা হতে পারে ডাউনলোডের সুযোগ, এমনটাই ইঙ্গিত দিয়েছেন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী রিড হেস্টিংস। বিজনেস ইনসাইডারের সঙ্গে এক সাক্ষাৎকারে অফলাইনে মুভি দেখার বিষয়ে তার ‘মুক্ত মনতার’ কথা স্বীকার করেন।

হেস্টিংস বলেন, “আমারা যেহেতু আমাদের সেবা বিশ্বব্যাপী ছড়িয়ে দিয়েছি তাই আমরা এ ব্যাপারে মুক্তমনা।”

এর আগে নেটফ্লিক্সের পক্ষ থেকে বলা হয়েছিলো প্রতিষ্ঠানটি কখনই এমন সেবা চালু করবে না। এখন হেস্টিংসের এমন কথার প্রেক্ষিতে বহুল প্রতিক্ষিত সেই পরিবর্তনেরই আভাস পাওয়া যাচ্ছে। এর মাধ্যমে প্রতিষ্ঠানটির সাম্প্রতিক লোকসান কিছুটা পুষিয়ে নেওয়া যাবে বলেও ধারণা করা হচ্ছে।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয় মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাইরের দেশগুলোতে তাদের গ্রাহকের সংখ্যা বৃদ্ধিতে ধীর গতি দেখা যাচ্ছে। এ ছাড়াও তাদের সেবা বাতিল করা সাবস্ক্রাইবারের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে যেটি ‘কিছুটা অপ্রত্যাশিত’ বলেও উল্লেখ করা হয়।

এ বছরের দ্বিতীয় প্রান্তিকে বিশ্বব্যাপী মাত্র ১৭ লাখ সাবস্ক্রাইবার পেয়েছে প্রতিষ্ঠানটি। যেখানে এই প্রান্তিকে তাদের লক্ষ্যমাত্রা ছিল ২৫ লাখ। চলতি বছরের মে তে দীর্ঘকালীন গ্রাহকদের জন্য মাসিক মূল্য ৫.৪৯ ব্রিটিশ পাউন্ড থেকে বাড়িয়ে ৭.৪৯ পাউন্ডে নিয়ে যায় প্রতিষ্ঠানটি।