বিটকয়েন বিনিয়োগে প্রতারণা, কারাদণ্ড

ভার্চুয়াল মুদ্রা বিটকয়েন নিয়ে 'পনজি স্কিম' স্টাইলে প্রতারণা চালানোর অভিযোগে এক মার্কিন নাগরিক দেড় বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2016, 03:02 PM
Updated : 24 July 2016, 03:02 PM

পনজি স্কিপ একটি বিনিয়োগবিষয়ক জালিয়াতি। এতে কম ঝুঁকিতে বিনিয়োগকারীদের উচ্চ হারে লাভ দেওয়ার আশা দেখানো হয়। আর যারা আগে বিনিয়োগ করেন তাদের, পরবর্তীকালের বিনিয়োগকারীদের বিনিয়োগ থেকে লাভ দেওয়া হয়। এভাবে যতদিন নতুন বিনিয়োগ আসে এই পদ্ধতি চলতে থাকে, আর যখন নতুন বিনিয়োগ বন্ধ হয়ে যায় পুরো ব্যবস্থাই ধ্বসে পড়ে। বাংলাদেশেসহ বিভিন্ন দেশে এটি এমএলএম বা মাল্টি লেভেল মার্কেটিং নামে পরিচিত। 

বিবিসি জানায়, টেক্সাস অধিবাসী ট্রেন্ডন শেভারস ২০১১-১২ সালে বিভিন্ন মুদ্রায় বিটকয়েন ব্যবসায় সাপ্তাহিক সাত শতাংশ হারে মুনাফা প্রদানের আশ্বাস দিয়ে বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করেন। একটা সময় এই অর্থ আত্মসাৎ করেন তিনি। ২০১৪ সালে তাকে যখন আটক করা হয়, তখন তিনি ৭,৬৪,০০০টি বিটকয়েনের মালিক। এর তৎকালীন মূল্য প্রায় ৪৫ লাখ ডলারের সমতুল্য। তবে এ বিটকয়েনের অংশবিশেষই শুধু ব্যবসায় বিনিয়োগ করেন তিনি, বাকি অংশ এ পরিকল্পনায় প্রাথমিক বিনিয়োগকারীদের অর্থ ফেরত দিতে এবং নিজ প্রয়োজনে ব্যবহার করেন।

আদালতের বিবৃতি অনুসারে, শেভারস একটি বিএমডব্লিউ কেনা, লাস ভেগাসে ছুটি কাটানো এবং পারিবারিক খরচ মেটাতে মোট ২,২০,০০০ ডলারেরও বেশি অর্থ ব্যয় করেন।

শেভারস-এর আইনজীবীরা জানান, এ ব্যবসায় বিনিয়োগকারীরা মোট ১২ লাখ ডলারেরও বেশি আর্থিক ক্ষতির শিকার হন। আদালতের পক্ষ থেকে শেভারসকে এ অর্থ বিনিয়োগকারীদের ফেরত দিতে আদেশ দেওয়া হয়েছে।

শেভারস তার পূর্ববর্তী কর্মকাণ্ডের জন্য আদালতে অনুতাপ প্রকাশ করে বলেন, "আমার মনে হয় না আমি কখনও এ ব্যাপারটি পেছনে ফেলে যেতে পারব, তবে আমি সবকিছু ঠিকঠাক করতে চেষ্টা করব।"

বিটকয়েনভিত্তিক প্রতারণায় আদালতে মামলা গড়ানোর ঘটনা এটাই প্রথম। এ ধরনের প্রতারণামূলক কর্মকাণ্ডের জন্য যুক্তরাষ্ট্রে তিন বছর কারাদণ্ডের বিধান থাকলেও আটকের পর থেকে শেভারস-এর 'সৎ' জীবনযাপনের কারণে তার শাস্তির মেয়াদ কমানো হয়। জেলে তিনি বর্তমানে একজন রাঁধুনি হিসেবে কর্মরত আছেন।