‘এনএসএ প্রুফ’ ফোন কেইস বানাচ্ছেন স্নোডেন

হ্যাকিং শনাক্ত করতে সক্ষম, এমন এক স্মার্টফোন কেইস বানাচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের গুপ্তচর সংস্থা এনএসএ-এর সাবেক ঠিকাদার ও রাষ্ট্রীয় নিরাপত্তা সংস্থা সিআইএ কর্মী এডওয়ার্ড স্নোডেন।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2016, 01:43 PM
Updated : 24 July 2016, 01:43 PM

বিভিন্ন রাষ্ট্রের গোপন তথ্য ফাঁস করে আলোচনায় আসা স্নোডেন, বিশেষত সাংবাদিক ও বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানের কর্মীরা যাতে নিজেদের অবস্থান গোপন রেখেই কর্মকাণ্ড চালিয়ে যেতে পারেন সে উদ্দেশ্যেই এই কেইসটি বানাচ্ছেন বলে জানায় বিবিসি।

স্নোডেন এবং তার সহকারী অ্যান্ড্রু হুয়াং এক ব্লগপোস্টে তাদের এ প্রযুক্তির ধারণা ব্যাখ্যা করতে গিয়ে জানান, স্মার্টফোনকে ট্র্যাকিং ডিভাইস হিসেবে ব্যবহার করাটা খুবই সুবিধাজনক হওয়ায় অনেক রাষ্ট্রের সরকার, আইন প্রয়োগকারী সংস্থা এবং নিরাপত্তা সংস্থাগুলো সমালোচক, ভিন্ন মতাবলম্বী এবং যুদ্ধক্ষেত্র ও বিরোধী অঞ্চলে কর্মরত ব্যক্তিদের অবস্থান চিহ্নিত করতে স্মার্টফোন ব্যবহার করে থাকে। এ ছাড়াও অনেক সাইবার অপরাধীই ফোন মালিকের অজ্ঞাতে তথ্য চুরি করতে ম্যালওয়্যার ব্যবহার করে থাকে। এ অযাচিত হস্তক্ষেপ ঠেকাতেই তারা স্মার্টফোনের রেডিও উপাদানের উপর নজর রাখতে সক্ষম একটি 'ইন্ট্রোস্পেকশন ইঞ্জিন' নিয়ে কাজ করছেন।

ব্লগ পোস্টে তারা বলেন, "হ্যাক হওয়া ফোনকে এয়ারপ্লেইন মোড অবস্থায়ও বিশ্বাস করা অনেকটা মাতাল ব্যক্তির গাড়ি চালানোর সক্ষমতা পরীক্ষা করার শামিল। আমাদের এ কাজের উদ্দেশ্য সাংবাদিকদের ডিভাইস এয়ারপ্লেইন মোডে থাকা অবস্থায়ও তা তাদের অবস্থান ট্র্যাক করছে বা ফাঁস করে দিচ্ছে কিনা তা জানিয়ে দিতে টুল সরবরাহ করা।"

বিবিসি জানায়, এ কেইসে একটি ছোট 'সেলফ-কনটেইনড' কম্পিউটার ও একটি ছোট স্ক্রিন থাকবে, যা ফোনের সেলুলার, জিপিএস, ওয়াইফাই ও ব্লুটুথে অননুমোদিত ডেটা আদান-প্রদানের উপর নজর রাখবে। এতে কেইসটি সিম কার্ড স্লটের মাধ্যমে ফোনের সার্কিট বোর্ডের টেস্ট পয়েন্টের সঙ্গে সংযোগ স্থাপন করবে এবং ফোনের পরিবর্তে কেইসের স্লটেই সিমকার্ড বসানো থাকবে। এ পদ্ধতি কিছুটা জটিল হওয়ায় ফোনে অ্যান্টি-স্নুপিং কেইস বসাতে প্রকৌশলী বা প্রযুক্তি বিশারদের সহায়তা প্রয়োজন হতে পারে বলে নির্মাতারা জানান। এরই মধ্যে তারা এ পরিকল্পনা এমআইটি-এর ইনভাইট-অনলি 'ফরবিডেন রিসার্চ কনফারেন্স'-এ উপস্থাপন করেছেন।

এ দুই প্রকৌশলী বর্তমানে তাদের এ প্রস্তাবনাকে ১২ মাসের মধ্যেই কার্যকরী একটি 'ফিল্ড রেডি' নমুনায় পরিণত করতে কাজ করছেন। এখনও পর্যন্ত শুধু আইফোন সিক্স কেইস নিয়েই পরিকল্পনা থাকলেও পরবর্তীতে অন্যান্য ফোনের ক্ষেত্রেও এ প্রযুক্তি কাজে লাগানো হতে পারে।