‘পোকিমন গো’ নিয়ে ফতোয়া

এবার পোকিমন গো-এর বিরুদ্ধে ফতোয়া দিয়েছেন এক সৌদি ধর্মীয় নেতা।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2016, 12:10 PM
Updated : 22 July 2016, 12:10 PM

দেশটির জেনারেল সেক্রেটারিয়েট অফ দ্যা কাউন্সিল অফ সিনিয়র রেলিজিয়াস স্কলারস-এর সদস্য ইসলামিক নেতা শেখ সালেহ আল-ফোজান জানান, পোকিমন গো কার্ড গেইমের জন্য ১৬ বছর আগে জারি করা ফতোয়াটি নতুন অগমেন্টেড রিয়ালটি গেইমটির ক্ষেত্রেও কার্যকর হবে।

বিবিসি জানায়, ২০০১ সালে প্রতিষ্ঠানটির জারি করা এ ফতোয়া অনুসারে গেইমটিতে "নিষিদ্ধ ছবি" রয়েছে এবং গেইমটি জুয়া খেলা সংক্রান্ত ইসলামিক নিষেধ অবমাননা করে। এতে বলা হয়, মিউটেশনের মাধ্যমে পোকিমনগুলোর পাওয়ার বাড়ানোর ব্যাপারটি বিবর্তনবাদ প্রচার করে, যা ইসলামের দৃষ্টিতে মিথ্যাচারের শামিল। এ ছাড়াও এতে ‘ভ্রান্ত ধর্ম এবং প্রতিষ্ঠানপন্থী’ চিহ্ন ও লোগো ব্যবহার করা হয়েছে বলেও অভিযোগ আনা হয়।

এতে বলা হয়, "ছয় বাহু সম্বলিত তারকাচিহ্ন ইহুদিবাদ, ইসরায়েলি রাষ্ট্রীয় লোগো ও চিহ্ন এবং বিশ্বের প্রথম ম্যাসনারি সংস্থার সঙ্গে সংশ্লিষ্ট। এ গেইমটিতে খ্রিস্টান ক্রুশ চিহ্নটি নানা রূপে উপস্থাপন করা হয়েছে।" এ ছাড়াও এতে ম্যাসনরি এবং শিনটো ধর্মের বিভিন্ন চিহ্নে গুরুত্বারোপ করা হয়েছে বলেও দাবি করা হয় এ ফতোয়ায়।

নিনটেনডো প্রকাশিত "পোকিমন গো" গেইমটি ৬ জুন যুক্তরাজ্যের বাজারে আসার পর মধ্যপ্রাচ্যে এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে মুক্তি না পেলেও এ অঞ্চলে যথেষ্ট জনপ্রিয়তা অর্জন করেছে বলে জানায় বিবিসি।