ইলেক্ট্রনিক পণ্যের বিক্রি বৃদ্ধিতে পোকিমন গো

চালু হওয়ার অল্প সময়ের মধ্যেই বেশ জনপ্রিয়তা পেয়েছে অগমেন্টেড রিয়ালিটি গেইম পোকিমন গো। গেইমটি নিয়ে গেইমারদের বাড়তি উন্মাদনার পাশাপাশি বেশ কিছু দূর্ঘটনার খবরও পাওয়া গিয়েছে। উন্মাদনা ছাড়াও গেইমটি চালু হওয়ার পর থেকেই বিক্রি বাড়তে শুরু করেছে বিভিন্ন ইলেক্ট্রনিক্স পণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলোর।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2016, 02:07 PM
Updated : 21 July 2016, 02:07 PM

পোকিমন গো গেইমটি প্রচুর পরিমাণে ব্যাটারি খরচ করায় সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে ব্যাটারি কেইস এবং মোবাইল চার্জারের মত পণ্যগুলোর। মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠান এটিঅ্যান্ডটি এবং গেইমিং পণ্য নির্মাতা প্রতিষ্ঠান গেইমস্টপ  ও রেডিও শ্যাক-এর বিক্রিও  বেড়েছে লক্ষনীয় হারে, জানিয়েছে রয়টার্স।

৬ জুলাই গেইমটি চালু হওয়ার পর গেইমস্টপ-এর বিক্রি বেড়েছে ৪৫ শতাংশ। আর রেডিও শ্যাক-এর বিক্রি বেড়েছে ৫০ শতাংশ।

প্রথমদিকের এই বৃদ্ধি দেখে অনুপ্রাণিত হয়ে গ্রাহককে আকৃষ্ট করতে বিভিন্ন বিভিন্ন পন্থা অবলম্বন করছে প্রতিষ্ঠানগুলো। গেইমারদের আকৃষ্ট করতে সামাজিক যোগাযোগের মাধ্যম, বিনামূল্যের চার্জিং স্টেশন এবং পুরোনো ধাঁচের পানীয় বিক্রির স্থানে বিজ্ঞাপন ব্যবহার করছে তারা।

পোকিমন গো নিয়ে এই উন্মত্ততা কি বেশিদিন থাকবে? এমন প্রশ্নের জবাবে রেডিও শ্যাক-এর প্রধান প্রধান রাজস্ব ও বিপণন কর্মকর্তা মাইকেল টেটম্যান বলেন, "গো-এর ব্যাপারে দারুন ব্যাপারটি হলো এটি দোকানগুলোতে ব্যবসা অনেক বাড়িয়েছে। প্রশ্ন হচ্ছে এটি বাড়তেই থাকবে কি না?"

এদিকে গেইম থেকে লাভের আশায় ভিন্নধর্মী পন্থা নিয়েছে আরেক ইলেক্ট্রনিক্স পণ্যনির্মাতা প্রতিষ্ঠান স্প্রিন্ট। মার্কিন যুক্তরাষ্ট্রজুড়ে প্রতিষ্ঠানের দুই হাজার দোকানে একজন করে 'পোকিমন গো বিশেষজ্ঞ' রাখছে স্প্রিন্ট। এসব বিশেষজ্ঞরা নতুন গেইমারদের পোকিমন গো বুঝতে সাহায্য করবেন বলে জানানো হয়।

পোকিমন গো গেইমটির বিশেষত্ব হল, এতে ভার্চুয়াল আর বাস্তব জগতের মধ্যে সমন্বয় আনা হয়েছে। কেবল ঘরে বসে খেলার মতো নয়, খেলোয়াড়কে বাইরে আনাই ছিল এই গেইমের মূল লক্ষ্য। একটি স্মার্টফোনে গেইমটি খেলার সময়ে 'পোকিমন গো'  খেলোয়াড় থেকে পোকিমন বা প্রতিদ্বন্দ্বী দল কত দূরে রয়েছে তার ক্রমাগত নোটিফিকেশন দিয়ে যেতে থাকে। খেলোয়াড়রা চাইলে অপশনে গিয়ে তাদের আশপাশের পরিবেশ স্ক্যান করে দেখতে পারেন, কোথাও পোকিমন রয়েছে কিনা। ভাগ্য সুপ্রসন্ন হলে হয়ত মোবাইলের পর্দায় পোকিমনের দেখা পেয়েও যেতে পারেন হঠাৎ। আর চাইলে 'পোকিমন বল' ছুঁড়ে পোকিমন কে বন্দি করে গেইমার তা যোগ করে ফেলতে পারেন নিজস্ব সংগ্রহের তালিকায়।

গেইমটি চালু হওয়ার পর থেকে গেইমস্টপ-এর পোকিমন কার্ডের মতো পণ্যগুলোর বিক্রি বেড়েছে ১১৫ শতাংশ। গেইমটির জন্য পোকিমন ব্রেসলেট আনছে প্রতিষ্ঠান। এই ব্রেসলেট গেইমারদের আশপাশে থাকা পোকিমন সংগ্রহে গেইমারদের অ্যালার্ট করবে। ৪০ মার্কিন ডলার মূল্যের এই ব্রেসলেট গেইমটি চালু হওয়ার আগেই প্রি-অর্ডারেই সব বিক্রি হয়ে যায়। ই-কমার্স সাইট ই-বে তে ব্রেসলেটটি এখন ১০০ ডলারে বিক্রি হচ্ছে বলে প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে।

৬ জুলাই হতে গেইমস্টপ-এর শেয়ার বেড়েছে ১৪ শতাংশ। আর এটিঅ্যান্ডটি এর শেয়ার এক শতাংশ কমলেও এক শতাংশ বেড়েছে স্প্রিন্ট-এর শেয়ার।