অ্যামাজনে পণ্য বেঁচবে না বার্কেনস্টক

ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের সাইটে আর নিজেদের স্যান্ডেল বিক্রি না করার সিদ্ধান্ত নিয়েছে জার্মান জুতা নির্মাতা প্রতিষ্ঠান বার্কেনস্টক। সাইটটিতে 'নকল পণ্য বেড়ে যাওয়ায়' এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি জার্মান প্রতিষ্ঠানটির। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2016, 02:05 PM
Updated : 21 July 2016, 02:05 PM

শুধু মার্কিন ই-কমার্স প্রতিষ্ঠানটির সাইটে নিজেদের স্যান্ডেল বিক্রি বন্ধই নয়, সেই সঙ্গে অ্যামাজনে তৃতীয় কোনো পক্ষের মাধ্যমেও নিজেদের পণ্য বিক্রি বন্ধ করছে তারা। এর মাধ্যমে কার্যত বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স সাইট থেকে তারা নিজেদের সরিয়ে নিচ্ছে, ভাষ্য মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি-এর।  

বার্কেনস্টক-এর মার্কিন যুক্তরাষ্ট্রের প্রধান নির্বাহী ডেভিড কাহান অ্যামাজনে 'ভুয়া পণ্যের সমস্যা বাড়ার' নিন্দা জানিয়েছেন। যে পরিমাণ অবৈধ কার্যকলাপের মাধ্যমে বার্কেনস্টক-এর 'ব্র্যান্ড ভ্যালু' ক্ষতিগ্রস্থ হচ্ছে তা পুলিশের জন্য নিয়ন্ত্রণ করা 'অসম্ভব' বলে মত দিয়েছেন তিনি। 

কাহান বলেন, "অ্যামাজনের বাজার, একটি 'উন্মুক্ত বাজার' হিসেবে পরিচালিত হয়। এটি এমন একটি পরিবেশ সৃষ্টি করে যেখানে আমরা এমন কিছু ব্যবসায়ীক অনুশীলনের মুখোমুখি হয়েছি, যেখানে আমাদের ব্র্যান্ড ক্ষতিগ্রস্থ হচ্ছে বলে আমরা মনে করি। এতে জাল বার্কেনস্টক পণ্য বিক্রির পোস্টও অন্তর্ভূক্ত।" 

অ্যামাজন ডটকম-এর সঙ্গে তাই আর চুক্তি রাখা "অসম্ভব" বলেও মন্তব্য করেছেন তিনি। 

অন্যদিকে অ্যামাজন তাদের সাইটে 'জাল' পণ্য বিক্রির অভিযোগ অস্বীকার করেছে বলে জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন সাইট বিজনেস ইনসাইডার। "জাল পণ্যের ঘটনা খুবই কম" বলে দাবি মার্কিন প্রতিষ্ঠানটির।  

এক বিবৃতিতে অ্যামাজনের এক মুখপাত্র বলেন, "অ্যামাজন তাদের বাজারে অননুমোদিত পণ্য বিক্রি অনুমোদন করে না আর অননুমোদিত পণ্য পাওয়ার ঘটনা বিরল। অ্যামাজনে যারা অর্ডার করেন, সেই প্রতিটি গ্রাহক অ্যামাজনে পুরো গ্যারান্টি পান আর যদি তারা অননুমোদিত পণ্য পান, আমরা তাদের অর্থ ফেরত বা পণ্য বদলিয়ে দেই।"