মেইল ফাঁস, তুরস্কে উইকিলিকস বন্ধ

গোপন তথ্য প্রকাশকারী সাইট উইকিলিকস-এর ওয়েবসাইট অ্যাকসেস বন্ধ করে দিয়েছে তুরস্ক সরকার। বুধবার ক্ষমতাসীন দলের সহস্রাধিক ইমেইল ফাঁস করে সাইটটি। এ ঘটনার কয়েক ঘণ্টা পর দেশটির টেলিযোগাযোগ কর্তৃপক্ষ এ খবর জানায়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2016, 04:12 PM
Updated : 20 July 2016, 04:12 PM

সম্প্রতি দেশটিতে সামরিক অভ্যুত্থানের একটি ব্যর্থ চেষ্টা চালায় দেশটির সেনাবাহিনীর একটি অংশ। এ ঘটনায় প্রায় ৫০ হাজার সেনা, পুলিশ, বিচারক আর শিক্ষক-কে বহিষ্কার বা শাস্তি দেওয়া হয়েছে।

মঙ্গলবার উইকিলিকস ক্ষমতাসীন দল একে পার্টি-এর তিন লাখ ইমেইল প্রকাশ করে। ওই ইমেইলগুলো ২০১০ সাল থেকে চলতি বছরের ৬ জুলাইয়ের মধ্যে পাঠানো। অভ্যুথান চেষ্টায় সরকারের 'প্রতিক্রিয়ার জবাবে' মেইল ফাঁসের তারিখ এগিয়ে আনা হয় বলে জানিয়েছে উইকিলিকস।

এইসব ইমেইল-এর সূত্র অভ্যুত্থানের মূল কাহিনীকার বা বিরোধী রাজনৈতিক দল বা কোনো রাষ্ট্রের সঙ্গে সম্পর্কিত নয় বলে দাবি সাইটটির।

তুরস্কের টেলিকমিউনিকেশনস বোর্ড বুধবার জানায়, এই সাইটের বিরুদ্ধে একটি 'প্রশাসনিক পদক্ষেপ' নেওয়া হয়েছে। কোনো সাইটে অ্যাকসেস বন্ধ করার সময় তুরস্কে 'প্রশাসনিক পদক্ষেপ' শব্দটি ব্যবহারের প্রচলন রয়েছে।

রাজনৈতিক কারণে তুরস্ক প্রায়ই দেশটিতে ইন্টারনেট ব্যবহারের সীমাবদ্ধতা টেনে দেয়। সমালোচক আর মানবাধিকার কর্মীরা একে গণমাধ্যম আর বাক স্বাধীনতার উপর 'হামলা' হিসেবে দেখে থাকেন।