কোডিংয়ে দিশেহারা বাবা-মা

প্রযুক্তিপ্রেমি সন্তানের মুখে 'অ্যালগরিদম' কিংবা 'কুকি' জাতীয় দুর্বোধ্য শব্দ শুনে অন্ধকারে দিশেহারা বোধ করছেন যুক্তরাজ্যের বাবা-মায়েরা। নতুন পাঠ্যক্রমের অংশ হিসেবে স্কুল থেকেই শিশুরা শিখছে এসব শব্দ।

শাহরিয়ার হাসান পরশবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2016, 04:04 PM
Updated : 20 July 2016, 04:04 PM

তিন থেকে আট বছর বয়সী সন্তানের বাবা বা মা, এমন এক হাজার জনের উপরে করা এক জরিপে দেখা যায়, এদের মধ্যে তিন ভাগের দুই ভাগই স্কুলে সন্তানের কোডিং শেখার ব্যাপারে অজ্ঞাত।

প্রতি দশ জনের মধ্যে সাতজন জানিয়েছেন, তারা বাচ্চাদের মুখে 'বাগ', 'হাইপারলিংক', 'অ্যালগরিদম', 'পপ-আপস' জাতীয় শব্দ শুনেছেন। এ ধরনের কথাবার্তায় বেশ অবাক হয়েছেন অভিভাবকেরা। যাদের কম্পিউটার বিষয়ে কিছুটা জ্ঞান আছে তারাও কোডিং সম্পর্কিত হোমওয়ার্কের বহর দেখে দমে গিয়েছেন, জানায় ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

জরিপে দেখা যায়, অর্ধেকের বেশি বাবা-মা কোডিং সম্পর্কিত হোমওয়ার্ক-এর ভার তাদের সন্তানের উপরেই ছেড়ে দেন। ৭৪ শতাংশ বিশ্বাস করেন, তাদের এ বিষয়ে দক্ষতা থাকলে ভাল হত।

কোড এ পিলার নামের স্কুল পূর্ববর্তী শিক্ষামূলক খেলনার প্রচলন করা প্রতিষ্ঠান ফিশার-প্রাইসের একজন মুখপাত্রের দাবি, কম্পিউটিং এবং কোডিং সম্পর্কিত বিষয়ে ব্রিটিশ শিশুরা সবচেয়ে এগিয়ে।

অনেক বাবা-মা অল্প বয়সেই কোডিং শেখার সুবিধা বুঝতে পেরেছেন। তাদের মতে, নতুন পাঠ্যক্রম শিশুদেরকে সৃজনশীল চিন্তা-ভাবনা এবং যৌক্তিকতা শিখতে সহায়তা করে। অভিভাবকদের ধারণা, ভবিষ্যতে চাকরি ক্ষেত্রে প্রোগ্রামিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।

এই প্রযুক্তি বিপ্লবে নতুন প্রজন্মের ব্যবহৃত শব্দভাণ্ডারের সঙ্গে তাল রাখতে বেশ কষ্ট করতে হবে আগের প্রজন্মকে। ৬০ শতাংশ বাবা-মা মনে করেন স্কুলগুলোতে শিশুদের আগে তাদেরকে এসব বিষয়ে পাঠদান করা উচিত। ২৮ শতাংশের বক্তব্য অনুযায়ী তাদের সন্তানরা ইতোমধ্যেই ওয়েবসাইট এবং বিভিন্ন ইন্টারনেট সুবিধা ব্যবহার করতে পারদর্শী।

জরিপে থাকা তিন থেকে আট বছর বয়সীদের মধ্যে ১৬ শতাংশ অন্তত একটি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করতে পারে। ১৩ শতাংশ শিশু সাধারণ মানের প্রোগ্রাম তৈরি করতে সক্ষম।

ফিশার প্রাইস-এর মুখপাত্রের মতে, সাধারণত বাবা-মা শিশুর পড়াশোনার ব্যাপারে সহযোগিতা করেন। তবে, এখন সে মতবাদ উল্টো পথে হাঁটা শুরু করেছে। শিশুরা নিজেরাই এখন সমস্যার সমাধান করে এবং স্কুল থেকে শেখা নতুন জিনিস বাবা-মাকে শেখায়।