ব্রাজিলে নিষিদ্ধ হোয়্যাটসঅ্যাপ

বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক মালিকনাধীন মেসেজিং অ্যাপ হোয়্যাটসঅ্যাপ অনির্দিষ্টকালের জন্য বন্ধের আদেশ দিয়েছেন এক ব্রাজিলিয়ান বিচারক। মঙ্গলবার এক অপরাধ তদন্তে সহযোগিতায় 'ব্যর্থ' হওয়ার অভিযোগে এই আদেশ দেওয়া হয়।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2016, 03:21 PM
Updated : 20 July 2016, 03:21 PM

২০১৫ সালের ডিসেম্বর থেকে এপর্যন্ত তৃতীয়বারের মতো এমন ঘটনার মুখোমুখি হতে হল এই মেসেজিং অ্যাপকে।

ব্রাজিলের রিও ডি জেনিরোর বিচারকড্যানিয়েল বারবোসা ডি সউজা'র কার্যালয় থেকে জানানো হয়েছে, ফেইসবুক একবার তথ্যপ্রদান করে দিলেই পুরো ব্রাজিলের ১০ কোটিরও বেশি ব্যবহারকারীর উপর প্রভাব রাখা এইআদেশ প্রত্যাহার করে নেওয়া হবে। তবে, তিনি এই 'গোপনীয়' মামলার বিবরণ দিতেঅস্বীকৃতি জানিয়েছেন।

অন্যদিকে, আত্মপক্ষ সমর্থন করেহোয়্যাটসঅ্যাপ-এর দাবি, অ্যাপটি থেকে পাঠানো মেসেজগুলো এনক্রিপটেড আর সেগুলোসার্ভারে সংরক্ষণ করে রাখা হয়নি, জানিয়েছে রয়টার্স।

হোয়্যাটসঅ্যাপের এক মুখপাত্র একবিবৃতিতে বলেন, “আমরা যেমনটি আগেও বলেছি আমরা তথ্য শেয়ার করতে পারি না, আমাদেরঅ্যাকসেস নেই। আমরা আশা করি এই নিষেধাজ্ঞা শীঘ্রই প্রত্যাহার করা হবে।”

এদিকে ব্রাজিলের রাষ্ট্রপক্ষেরআইনজীবীর কার্যালয় থেকে এ রায়টি পুনরাবৃত্তি করে জানানো হয়েছে, যে বিচারকরাহোয়্যাটসঅ্যাপকে নিষিদ্ধ করেছেন, তারা ইন্টারনেটের বৈধ কাঠামোর জন্য তৈরি ২০১৪ এরএকটি আইনকে ভুলভাবে ব্যাখ্যা করেছেন।

চলতি বছরের মার্চে একটি মামলারতদন্তের জন্য হোয়াটসঅ্যাপ মেসেজ পাওয়ার অনুরোধে সাড়া না মেলায় ফেইসবুকের দক্ষিণআমেরিকার ভাইস প্রেসিডেন্ট দিয়েগো দিজোদান-কে আটক করে ব্রাজিল পুলিশ। একটি সংঘবদ্ধঅপরাধ ও মাদক চোরাচালান মামলা তদন্তের জন্য হোয়াটসঅ্যাপ মেসেজ চেয়ে কয়েক দফাঅনুরোধের পরেও সাড়া না মেলায় দিজোদানকে গ্রেপ্তারে পরোয়ানা জারি করে আদালত। এমনঘটনার মাত্র কিছুদিন পরেই আবার একই ধরনের সমস্যার সম্মুখীন হতে হল প্রতিষ্ঠানটিকে।

ব্রাজিলের পাঁচ মোবাইল ফোন অপারেটরপ্রতিষ্ঠানকে হোয়াটসঅ্যাপ বন্ধের এ আদেশ দেওয়া হলেও, এখনও তাদের কারও পক্ষ থেকেকোনো প্রকার মন্তব্য করা হয়নি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক