জাপান ম্যাকডোনাল্ড'স-এ আসছে পোকিমন গো

বিশ্বের সবচেয়ে বড় ফাস্টফুড চেইন ম্যাকডোনাল্ড'স -এর জাপান শাখার সঙ্গে চুক্তির মাধ্যমে জাপানে আসছে গেইম নির্মাতা প্রতিষ্ঠান নিনটেনডো'র আলোড়ন সৃষ্টিকারী গেইম পোকিমন গো। আর এমন খবর ইতোমধ্যে বেড়ে গেছে ম্যাকডোনাল্ড'স জাপান-এর শেয়ার মূল্য।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2016, 03:16 PM
Updated : 20 July 2016, 03:16 PM

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ অনেক দেশেই এই 'ট্রেজার হান্ট' ঘরানার অগমেন্টেড রিয়ালিটি গেইমটি চালু হলেও, জাপানে এখনও হয়নি।

এ খবর প্রকাশের আগ পর্যন্ত ম্যাকডোনাল্ড'স জাপান-এর শেয়ার মূল্য ৯.৮ শতাংশ বেড়ে যায় বলে জানায় রয়টার্স। অন্যদিকে, গেইমের নির্মাতা প্রতিষ্ঠান নিনটেনডো'র শেয়ার মূল্য ১২.৬ শতাংশ পড়ে যায়।

আগের সপ্তাহে গেইমিং প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য লাফিয়ে বেড়ে যায়। পোকিমন গো'র সাফল্যের কারণে এর বাজার মূ্ল্য দ্বিগুণ হয়ে গিয়েছিল। 

পরিচয় গোপন রাখা সূত্রের বরাত দিয়ে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, জাপানে গেইমটি ম্যাকডোনাল্ড'স-এর সঙ্গে জুঁটি বেঁধে আনা হবে। তবে, ঠিক কবে দেশটিতে গেইমটি চালু হচ্ছে তা এখনও জানানো হয়নি।

নিনটেনডো, ম্যাকডোনাল্ড'স-এর এই জোট জাপানে ম্যাকডোনাল্ড'স-এর জায়গাগুলোকে 'পোকিস্টপস' হিসেবে ব্যহার করবে। এই জায়গাগুলোতে খেলোয়াড়রা অন্য খেলোয়াড়দের সঙ্গে লড়াইয়ে নামতে পারবে বা নতুন পোকিমন মনস্টার খুঁজে পেতে পারেন।

এই ধরনের কোনো চুক্তি বাস্তবায়িত হলে, জাপানে ম্যাকডোনাল্ড'স-এর শাখাগুলোতে বাড়তি ভিড় হবে বলে আশা করা হচ্ছে। অন্যদিকে, এটি বাজারে অন্য প্রতিষ্ঠানগুলোর জন্যও এভাবে পোকিমন গো-এর জায়গার পৃষ্ঠপোষক হতে দৃষ্টান্ত স্থাপন করেছে।