পোকিমন গো নিয়ে স্পেন পুলিশের পরামর্শ

বর্তমান সময়ে অগমেন্টেড রিয়ালিটি গেইম 'পোকিমন গো' উম্মাদনায় ‘ভাসছে’ সারা বিশ্ব, সামাজিক মাধ্যমেও চলছে এ নিয়ে নানা আলোচনা। চালু হওয়ার পর পরই কম সময়ে বেশ জনপ্রিয়তা পেয়েছে গেইমটি।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2016, 01:55 PM
Updated : 19 July 2016, 01:55 PM

গেইমটি নিয়ে নানা ধরনের উন্মাদনার কথা যেমন শোনা গিয়েছে তেমনি এর কারণে দুর্ঘটনার শিকারও হয়েছেন অনেকে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের অবার্ন এলাকায় ২৮ বছরের এক ব্যক্তি গাড়ি চালানোর সময় গেইমটি খেলতে গিয়ে গাছের সঙ্গে গাড়ির সংঘর্ষে আহত হয়েছেন। এজন্য অবার্ন পুলিশ বিভাগ এই গেইমটি খেলার সময় দূর্ঘটনা এড়ানোর জন্য কিছু সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেয়।

এবার দূর্ঘটনার থেকে বাঁচতে পোকিমন গো গেইমারদের জন্য কিছু পরামর্শ দিয়েছে স্প্যানিশ পুলিশ। পুলিশের পক্ষ থেকে বলা হয় গেইমটি খেলার সময় রাস্তার বাঁধা এবং ট্রাফিক বাতির দিকে খেয়াল রাখতে হবে। ১৬ জুলাই স্পেনের বার্সেলোনার একটি সুরঙ্গ থেকে দুই জাপানি পর্যটককে উদ্ধারের পর এই ঘোষণা দেওয়া হয়। পোকিমন ধরতে গিয়ে সুরঙ্গে আটকা পড়েছিলেন ওই দুই পর্যটক, জানিয়েছে স্কাইনিউজ।

স্প্যানিশ পুলিশের পক্ষ থেকে আরও বলা গেইমটিতে জিপিএস ব্যবহার করার ফলে তাদের অবস্থান সহজেই অন্যের কাছে পৌঁছে যাচ্ছে। তাই সন্ত্রাসীরা এটি ব্যবহার করে তাদেরকে লক্ষ্য করে তাদের নানা ধরনের ক্ষতি করতে পারে বলে জানানো হয়। পুলিশের এই সতর্কবার্তার লক্ষ্য হলো গেইমাররা গেইমটি খেলতে গিয়ে যাতে নিরাপত্তার বিষয়টি ভুলে না যান।

চলতি বছরের ১৫ জুলাই স্পেনে প্রথমবারের গেইমটি চালু করা হয়।

গেইমটির বিশেষত্ব হল, এতে ভার্চুয়াল আর বাস্তব জগতের মধ্যে সমন্বয় আনা হয়েছে। কেবল ঘরে বসে খেলার মতো নয়, খেলোয়াড়কে বাইরে আনাই ছিল এই গেইমের মূল লক্ষ্য। একটি স্মার্টফোনে গেইমটি খেলার সময়ে 'পোকিমন গো'  খেলোয়াড় থেকে পোকিমন বা প্রতিদ্বন্দ্বী দল কত দূরে রয়েছে তার ক্রমাগত নোটিফিকেশন দিয়ে যেতে থাকে। খেলোয়াড়রা চাইলে অপশনে গিয়ে তাদের আশপাশের পরিবেশ স্ক্যান করে দেখতে পারেন, কোথাও পোকিমন রয়েছে কিনা। ভাগ্য সুপ্রসন্ন হলে হয়ত মোবাইলের পর্দায় পোকিমনের দেখা পেয়েও যেতে পারেন হঠাৎ। আর চাইলে 'পোকিমন বল' ছুঁড়ে পোকিমন কে বন্দি করে গেইমার তা যোগ করে ফেলতে পারেন নিজস্ব সংগ্রহের তালিকায়।

গেইমটি চালু করার এক সপ্তাহের মধ্যে শেয়ার বাজারে এর নির্মাতা প্রতিষ্ঠান নিনটেনডো-এর মোট শেয়ার মূল্য বেড়ে দাঁড়িয়েছে ১৭০০ কোটি মার্কিন ডলার।