ইয়াহু-তে দিন ফুরাচ্ছে মেয়ারের

ব্যবসা বিক্রির জন্য ইয়াহুর আহবান করা নিলাম শেষ হতে যাচ্ছে খুব শীঘ্রই। এরই মধ্যে ১৮ জুলাই এবছর প্রতিষ্ঠানের দ্বিতীয় প্রান্তিকের হিসাব প্রকাশ করার কথা রয়েছে প্রতিষ্ঠানটির। এ ছাড়াও ব্যবসা বিক্রির জন্য আগ্রহী ক্রেতাদের কাছ থেকে তৃতীয় এবং শেষবারের মতো নিলামের ডাক বাড়ানোর আশা করছে প্রতিষ্ঠানটি, জানিয়েছে সিএনএন।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2016, 01:23 PM
Updated : 19 July 2016, 01:23 PM

প্রায় চার বছর আগে ইয়াহুর প্রধান নীর্বাহী নির্বাচিত হন মারিসা মেয়ার। তার তত্ত্বাবধানে নতুন করে ব্যবসা শুরু করার পরিকল্পনা থাকলেও বিশেষজ্ঞেরা ধারণা করছেন ইয়াহুতে তার সময় ফুরিয়েছে। শুধু তাই নয় প্রতিষ্ঠানটি নিজেও শেষ সীমায় পৌঁছে গেছে বলে ধারণা করা হচ্ছে।

ব্যবসায়িক দিক থেকে বর্তমান সময়টা ভালো যাচ্ছে না মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটির। মন্দার মধ্যে পড়ায় প্রতিষ্ঠানের মূল ব্যবসা বিক্রির ঘোষণা দেয় ইয়াহু। এর সবই পুরোনো খবর।

এই প্রান্তিকে ইয়াহুর সর্বমোট বিক্রির পরিমাণ আশা করা হচ্ছে ১০৮.১ কোটি মার্কিন ডলার। গত বছর একই প্রান্তিকে প্রতিষ্ঠানটির বিক্রির পরিমাণ ছিলো ১২৪ কোটি ডলার।

ব্যবসা বাড়াতে মেয়ার বেশকিছু উদ্যোগ নিলেও সেগুলো খুব একটা কাজে আসেনি। মেয়ারের তত্ত্বাবধানে ডিজিটাল ম্যাগাজিন, স্মার্টফোন এবং ট্যাবলেট অ্যাপ ব্যবসায় মনযোগ দেয় ইয়াহু। এ ছাড়াও ১১০ কোটি মার্কিন ডলারে মাইক্রোব্লগিং সাইট টাম্বলার অধিগ্রহণ করে প্রতিষ্ঠানটি। এই প্রান্তিকে এসব খাত থেকে আয় ছিল ৭ শতাংশেরও কম।

ইয়াহুর ব্যবসা কিনতে ভেরাইজন এবং এটিঅ্যান্ডটি এর মত প্রতিষ্ঠানের নাম শোনা যাচ্ছে। এক্ষেত্রে নিলামের ডাক ৫০০ কোটি মার্কিন ডলার পর্যন্ত শোনা গেছে। যেখানে প্রতিষ্ঠানের মূল ব্যবসার মূল্য হিসাব করা হয় ৩৫০ কোটি।

গত মাসে শেয়ারধারীদের সঙ্গে এক বৈঠকে ইয়াহুর বর্তমান অবস্থা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন মেয়ার। তিনি জানান, ইয়াহুর ব্যবসা কেনার আগ্রহ দেখে তিনি 'উৎসাহিত'।

"এটি আমাদের ব্যবসায়িক উন্নতিকেই তুলে ধরে," বলেন মেয়ার।

ইয়াহুর ব্যবসায়িক দূর্দশার ফলে মেয়ারের পরিবর্তে এখন নতুন নেতৃত্ব খুঁজে নেওয়ার সময় এসেছে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।