নতুন এআর হেডসেট বানাবে গুগল?

'গোপনভাবে' অগমেন্টেড রিয়ালিটি হেডসেট এর মতো একটি ডিভাইস তৈরি করছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল, নতুন কিছু প্রতিবেদনে এমন আভাস পাওয়া গেছে।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2016, 05:18 PM
Updated : 18 July 2016, 05:18 PM

প্রযুক্তি সাইট এনগ্যাজেট এক প্রতিবেদনে জানায়, গুগল ‘হেড মাউন্টেড কম্পিউটার’ তৈরি করছে, যা স্মার্টফোন এবং ডেস্কটপে স্বাধীনভাবে চালানো যাবে।

মার্কিন প্রযুক্তি সাইট রিকোড জানায়, ফেইসবুকের মালিকানাধীন প্রতিষ্ঠান অকুলাস এর ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট অকুলাস রিফট-এর আদলে প্রতিষ্ঠানটির একটি ডিভাইস তৈরি করার কথা থাকলেও তা ‘বাতিল’ হয়ে যায়। কিন্তু প্রতিষ্ঠানটির এখনও একটি হেডসেট সংস্করণের কাজ শান্তভাবে চলছে বলে জানায় সাইটটি।

এটি একটি ভিআর এবং এআর-এর মিশ্র ডিভাইস হবে। এক সূত্রের পক্ষ থেকে বলা হয়, "এতে (গুগলের সম্ভাব্য নতুন প্রকল্প) অগমেন্টেড রিয়ালিটি সিস্টেম-এর সঙ্গে আরও বেশি ফিচার থাকতে পারে, যা ভিআর হেডসেটের থেকে বেশি হবে", জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক সাইট বিজনেস ইনসাইডার।  এদিকে রিকোড আভাস দিচ্ছে যে, এই পণ্যটি গুগল কখনও ব্যবসায়িক উদ্দেশ্যে উৎপাদন করবে না।

বিজনেস ইনসাইডার-এর মতে, এই ধরনের গুজবগুলো ইঙ্গিত করছে যে, সামনের সময়ের মোবাইলের জন্য সবচেয়ে জনপ্রিয় প্লাটফর্ম হবে এআর এবং ভিআর। কেননা ফেইসবুকের অকুলাস রিফট, মাইক্রোসফটের এআর হলোল্যান্স হেডসেট আছে এবং সেই সঙ্গে অ্যাপলের ভিআর ডিভাইস বানাবার ইচ্ছা নিয়ে 'গুঞ্জন' শোনা যায়।

গুগল ২০১৬ সাল অর্থ্যাৎ এই বছরেই মোবাইলে ভিআর গেইম তৈরিতে ডিআইওয়াই কার্ডবোড হেডসেট-এর মাধ্যমে প্রবেশ করেছে।