নিরাপত্তা সফটওয়্যার ব্যবসায় 'বেড়েছে'

২০১৫ সালে বিশ্বব্যাপী নিরাপত্তা সফটওয়্যার ব্যবসায় মোট আয় হয়েছে ২২১০ কোটি মার্কিন ডলার। ২০১৪ সালের তুলনায় এই আয় বেড়েছে ৩.৭ শতাংশ- জানিয়েছে বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2016, 02:28 PM
Updated : 18 July 2016, 02:30 PM

এক্ষেত্রে নিরাপত্তা তথ্য ও ইভেন্ট ব্যবস্থাপনা (এসআইইএম) সবচেয়ে দ্রুত বৃদ্ধিপ্রাপ্ত খাত। ২০১৫ সালে এই খাত ১৫.৮ শতাংশ বৃদ্ধি পায়। অন্যদিকে, গ্রাহক নিরাপত্তা সফটওয়্যার খাতে একই বছরে এই হার ৫.৯ শতাংশ, ওই গবেষণা প্রতিবেদনে এমনটা জানানো হয়। 

গার্টনারের প্রধান গবেষণা বিশ্লেষক সিড দেশপান্ডে জানান, জটিল পণ্য নিয়ে আসা বড় ব্যবসায় আর ছোট ও বিশেষায়িত নিরাপত্তা সফটওয়্যারগুলোর ক্ষেত্রে বাজারে বৃদ্ধির পরিমাণ কম চোখে পড়ে।

২০১৫ সালে নিরাপত্তা সফটওয়্যার থেকে হওয়া আয় ৬.২ শতাংশ কমে ৩৪০ কোটি ডলারে এসে দাঁড়ালেও, নিরাপত্তা সেবাদাত প্রতিষ্ঠান সিমেনটেক নাজারে শীর্ষ স্থান দকল করে আছে। সিমেনটেক-এর মোট আয়ের ৭৪ শতাংশই এসেছে কনজিউমার অ্যান্ড এন্ডপয়েন্ট প্ল্যাটফর্ম (ইপিপি) খাত থেকে।

ওই বছরে নিরাপত্তা সফটওয়্যার থেকে আসা আয় কমেছে এমন প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে চিপ ও সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান ইনটেল। প্রতিষ্ঠানটির আয় ৪.১ শতাংশ কমে ১৭৫ কোটি ডলার। 

শীর্ষ পাঁচ ব্যবসায়ের মধ্যে আইবিএম একমাত্র প্রতিষ্ঠান যারা বৃদ্ধি দেখাতে পেরেছে। নিরাপত্তা সফটওয়্যার খাতে প্রতিষ্ঠানটির আয় বেড়েছে ২.৫ শতাংশ। ২০১৫ সালে প্রতিষ্ঠানটির মোট আয় ১৪৫ কোটি ডলার।