শিশুদের নৈতিক অগ্রগতিতে বাধা ফেইসবুক

ব্রিটেনের সাম্প্রতিক এক গবেষণায় দেখা যায়, ৪০ শতাংশ অভিভাবক সন্তানদের উপর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর নেতিবাচক প্রভাব নিয়ে উদ্বিগ্ন।

নিলয় সিদ্দিকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2016, 01:25 PM
Updated : 17 July 2016, 01:25 PM

শনিবার প্রকাশিত ব্রিটিশ এক জরিপের তথ্য অনুযায়ী, দেশটির প্রায় অর্ধেক অভিভাবক বিশ্বাস করেন, তাদের সন্তানের উপর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর প্রভাবে নৈতিক উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে।

ইউনিভার্সিটি অফ বার্মিংহাম-এর জুবিলি সেন্টার ফর ক্যারেক্টার অ্যান্ড ভারচু থেকে করা ওই জরিপে জানা যায়, মাত্র ১৫ শতাংশ অভিভাবকের ধারণা- তাদের সন্তানের উপর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর ইতিবাচক প্রভাব রয়েছে, জানিয়েছে আইএএনএস।

উল্লিখিত গবেষণার প্রধান ড. ব্লেয়ার মরগান এক বিবৃতিতে বলেন, "কিছু বিস্ময়কর ফলাফল তারা লক্ষ্য করেছেন।" তিনি আরও বলেন, "সামাজিক মাধ্যমগুলোর গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে অল্প বয়স্ক মানুষের চরিত্র গঠনে বা নৈতিক উন্নয়নে।।"

প্রতিবেদনে জানানো হয়, জরিপে অংশ নেওয়া ২৪ শতাংশের মধ্যে ক্ষমা ও আত্মনিয়ন্ত্রণ, ২১ শতাংশের মধ্যে সততা, ২০ শতাংশের মধ্যে ন্যায়বোধ এবং ১৮ শতাংশের মধ্যে নম্রতা ছিল না।

প্রতিবেদনটিতে আরও উল্লেখ করা হয়, ৬০ শতাংশ মানুষের মধ্যে সবচেয়ে নেতিবাচক প্রভাব ছিল রাগ। ৫১ শতাংশের মধ্যে দাম্ভিকতা, ৪৩ শতাংশের মধ্যে অজ্ঞতা, ৪১ শতাংশের মধ্যে খারাপ সিদ্ধান্ত এবং ৩৬ শতাংশের মধ্যে ঘৃণা লক্ষ্য করা যায়।

এদিকে শক্তিশালী চরিত্র গঠনের ক্ষেত্রে কৌতুকবোধ, সৌন্দর্যের উপলব্ধি, সৃজনশীলতা, প্রেম এবং সাহস এই পাঁচটি বৈশিষ্ট্যকে গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে শনাক্ত করা হয়।