নিস হামলার ভিডিও: নিন্দিত ফেইসবুক

সম্প্রতি ফ্রান্সের নিসে আতশবাজির অনুষ্ঠানে আকস্মিকভাবে ট্রাক হামলা চালানো হলে নিহত হন ৮৪ জন। সেই হামলায় নিহতদের সংবেদনশীল ভিডিও পোস্ট করায় নিন্দিত হয়েছে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2016, 12:52 PM
Updated : 17 July 2016, 12:52 PM

ফেইসবুকে সাধারণত এ ধরনের সংবেদনশীল ভিডিও বা ছবি পোস্ট করা হলে সেটি ঝাপসা করতে দেওয়া হয়ে থাকে। নিস হামলার ঘটনায় ইতোমধ্যেই সুরক্ষা নিশ্চিতকরণ ফিচার চালু করেছে ফেইসবুক। তবে সমালোচিত হয়েছে ফেইসবুকের ব্রেকিং নিউজ সার্ভিস, জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর।

ফেইসবুকের ব্রেকিং নিউজ সার্ভিসের মাধ্যমে গুরুত্বপূর্ণ সংবাদগুলোর লাইভ আপডেট দিয়ে থাকে প্রতিষ্ঠানটি। কিন্তু সেখানে নিস হামলায় নিহতদের একটি গ্রাফিক ভিডিও পোস্ট করায় নিন্দিত হয় ফেইসবুক। অনেকের ধারণা এই ভিডিওটি সংবেদনশীলতার সীমারেখা অতিক্রম করেছে। এই ভিডিও নিহত এবং আহতদের পরিবারের সদস্যদের জন্য বিষাদের কারণ হতে পারে বলে জানানো হয়।

ফেইসবুকের পক্ষ থেকে বলা হয়েছে ইতোমধ্যেই তারা ভিডিওটি সরিয়ে নিয়েছে। ব্রেকিং নিউজের জন্য আরেক খ্যাতনামা মাইক্রো ব্লগিং সাইট টুইটারও এসব সংবেদনশীল ছবি ছড়ানো বন্ধ করতে উদ্যোগ নিয়েছে বলে জানানো হয়েছে। এজন্য টুইটারের মোমেন্টস ফিচারকে গুরুত্বের সঙ্গে নজরদারীতে রাখছে প্রতিষ্ঠানটি।

১৪ জুলাই রাতে বাস্তিল দিবস উপলক্ষে নিসে আতশবাজি দেখতে জড়ো হয়েছিলেন প্রায় ৩০ হাজার মানুষ। এই মানুষের ভিড়েই হঠাৎ ট্রাক হামলার ঘটনা ঘটে। এই হামলায় নিহত হন ৮৪ জন। আহত হয়েছেন চার শতাধিক। হামলাকারী বুলেল তিউনিসিয়ায় জন্মগ্রহণকারী ফ্রান্সের  নাগরিক বলে জানানো হয়।