ইউটিউবারদের ‘ঘুষ দিয়েছিল’ ওয়ার্নার

জনগণের অর্থ লুকানোর অভিযোগে অভিযুক্ত হয়েছিল যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক বিনোদন সেবাদাতা প্রতিষ্ঠান ওয়ার্নার বাদার্স। এরপর মার্কিন সরকার পরিচালিত এজেন্সি ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) -এর সঙ্গে মীমাংসায় এসেছে প্রতিষ্ঠানটি।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 July 2016, 02:52 PM
Updated : 13 July 2016, 02:52 PM

শ্যাডো অফ মর্ডোর নামের একটি গেইমের নির্মাতা প্রতিষ্ঠান ওয়ার্নার। পিসি এবং প্লেস্টেশনের উপযোগী গেইমটিকে প্রচার করার জন্য কিছু ইউটিউবারদের অর্থ পরিশোধ করা হয়। এই অর্থ পরিশোধের খবর জনগণের কাছে গোপন করে প্রতিষ্ঠানটি, এমনটাই জানিয়েছে বিবিসি।

এফটিসি হচ্ছে মার্কিন ভোক্তাদের অধিকার আদায় সংস্থা। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, ওয়ার্নার বাদার্স ইউটিউবারদের অর্থ দিয়েছে তাদের গেইমটি প্রচার করার জন্য এবং তা স্বীকার করেনি, এর মাধ্যমে তারা ভোক্তাদের সঙ্গে ‘জালিয়াতি’ করেছে।

এফটিসি থেকে জেসিকা রিচ বলেন, “ভোক্তাদের জানার অধিকার আছে যে, বর্ণণাকারীরা নিজেদের মন্তব্যই প্রকাশ করছেন নাকি অর্থ লেনদেনের মাধ্যমে বিক্রির ফাঁদ বানানো হচ্ছে।"

তিনি আরও বলেন, “ওয়ার্নার বাদার্স-এর মতো প্রতিষ্ঠানগুলোর অনলাইনে বিজ্ঞাপন প্রচারণায় ভোক্তাদের সঙ্গে আরও বেশি স্বচ্ছ হওয়া উচিত।"

এফটিসি-এর মতে মার্কিন এই বিনোদন সেবাদাতা প্রতিষ্ঠানটি শ্যাডো অফ মর্ডোর গেইমটির প্রচারণার জন্য ইউটিউবারদের ১০ হাজার ডলার দিয়েছিল।

এ ছাড়াও ইউটিউবারদের বিনামূল্যে গেইমের সংস্করণ দিয়ে তা কীভাবে প্রচার করা হবে, তাও প্রতিষ্ঠানটি শিখিয়ে দেয় বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যমটি।