সেলেব্রিটিদের নগ্ন ছবি হ্যাকিংয়ে দোষ স্বীকার

সিনেমা আর টিভি তারকাদের ব্যক্তিগত ছবি আর ভিডিও চুরিতে একটি ফিশিং প্রচারণা চালানোর দোষ স্বীকার করে নিয়েছেন একজন মার্কিনি।

তাহমিন আয়শা মুর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2016, 03:17 PM
Updated : 16 Jan 2018, 10:26 AM

'সেলেবগেইট' নামে পরিচিতি পাওয়া ওই তদন্তে ২০১৪ সালে শিকাগো'র এডওয়ার্ড মেইজারজিক নামের ওই ব্যক্তিকে পুলিশ আটক করে বলা জানায় বিবিসি। ওই ঘটনায় রিয়ানা আর জেনিফার লরেন্সসহ শতাধিক সেলেব্রিটির নগ্ন ছবি ফাঁস হয়ে যায়। এই ফিশিং সাইট দিয়ে লোকজনকে বোকা বানিয়ে তাদের লগইন তথ্য হাতিয়ে নেওয়া হত।   

এই হ্যাকার এমন মেইল পাঠাত, যা দেখে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান থেকে পাঠানো নিরাপত্তাবিষয়ক সতর্কবার্তা বলে মনে হয়। এর মাধ্যমে তার সাইট ভিজিট করতে আহ্বান জানানো হয়।

২০১৩ সালে নভেম্বর থেকে ২০১৪ সালের অগাস্টের মধ্যে এই পদ্ধতিতে হ্যাকার তিনশতাধিক অ্যাপল আইক্লাউড আর জিমেইল অ্যাকাউন্টএর লগইন নাম ও পাসওয়ার্ড হাতিয়ে নেয় বলে ধারণা করা হচ্ছে। এই অ্যাকাউন্টগুলোর প্রায় ৩০টি অ্যাকাউন্ট 'সুপরিচিত' সিনেমা ও টিভি তারকার বলে জানিয়েছে মার্কিন বিচার বিভাগ।

এফবিআই-এর লস অ্যাঞ্জেলস কার্যালয়ের সহকারী পরিচালক ডেরড্রে ফাইক বলেন, "এই আসামী শুধু ইমেইল অ্যাকাউন্ট হ্যাকই করেনি, তাদের বিব্রত করার মাধ্যমে সে আক্রান্তদের ব্যক্তিগত জীবনও হ্যাক করেছে।"

এই হ্যাকারকে আইনতভাবে সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে।