কাদের কাছে বিক্রি হতে চেয়েছিল লিংকডইন?

সামাজিক যোগাযোগ মাধ্যম লিংকডইন কেনার লড়াইয়ে টেক জায়ান্ট মাইক্রোসফটের সঙ্গে প্রতিযোগিতায় মুখোমুখি হয়েছিল ক্লাউড কম্পিউটিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান সেলসফোর্স ছাড়াও আরও তিন 'অজ্ঞাতনামা' প্রতিষ্ঠান। এসইসি-তে লিংকডইন-এর দাখিল করা নতুন এক নথিতে এ খবর জানা গেছে।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2016, 10:31 AM
Updated : 3 July 2016, 10:31 AM

ব্যবসা-বাণিজ্যবিষিয়ক সাইট বিজনেস ইনসাইডার জানায়, লিংকডইন প্রধান নির্বাহী জেফ উইনার এ বছরের মার্চ থেকে মাইক্রোসফট ও সেলসফোর্স ছাড়াও আরও তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনায় বসেন। প্রতিষ্ঠান তিনটির নাম গোপন রাখা হলেও প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট রিকোডের মতে, প্রতিষ্ঠান তিনটি প্রতিষ্ঠানের মধ্যে গুগল আর ফেইসবুক রয়েছে। আর একটি 'সম্ভাব্য' প্রতিষ্ঠানের নাম উল্লেখ করেনি সাইটটি।

ওই নথিতে দেখা যায়, মাইক্রোসফট ও 'পার্টি এ' হিসেবে উল্লেখিত সেলসফোর্সের মধ্যে এ লড়াইয়ে সেলসফোর্সের পক্ষ থেকে প্রাথমিক নিলাম দর শেয়ারপ্রতি ১৬০ থেকে ১৬৫ ডলারে শুরু হয়, যার প্রায় অর্ধেকই ছিলো স্টকমূল্যে পরিশোধযোগ্য। পরবর্তীতে ৩ মে প্রতিষ্ঠানটির প্রস্তাবিত সর্বশেষ দর শেয়ারপ্রতি স্টকসহ মোট দুইশ' ডলার সমমূল্যের বিপরীতে মাইক্রোসফট শেয়ারপ্রতি ১৯৬ ডলারে নিলামে জয়ী হয়। একই সঙ্গে অজ্ঞাতনামা প্রতিষ্ঠান 'পার্টি সি' এবং ফেইসবুক নিলাম থেকে নিজেদের গুটিয়ে নেয়। ফলে মাইক্রোসফট ২৬২০ কোটি ডলার চুক্তিতে লিংকডইন কিনে নেয়।

এ চুক্তির ব্যত্যয় ঘটলে মাইক্রোসফট লিংকডইন-কে টার্মিনেশন ফি বাবদ ৭২ কোটি ৫০ লাখ ডলার পরিশোধ করতে বাধ্য থাকবে বলেও জানায় বিজনেস ইনসাইডার।