হ্যাকের শিকার অকুলাস প্রধান

হ্যাকের শিকার হয়েছে ভার্চুয়াল রিয়ালিটি প্রতিষ্ঠান অকুলাস-এর প্রধান নির্বাহী ব্রেনডেন আইরিব-এর সামাজিক মাধ্যমের অ্যাকাউন্ট।

শাহরিয়ার হাসান পরশবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2016, 12:06 PM
Updated : 2 July 2016, 12:06 PM

বিবিসি জানিয়েছে, অকুলাস প্রধানের টুইটার অ্যাকাউন্টটি হ্যাক হলেও বর্তমানে তা উদ্ধার করা হয়েছে। গুগলের সুন্দার পিচাই, ফেইসবুকের মার্ক জাকারবার্গ, উবারের ট্রাভিস কালানিক এবং টুইটারের ডিক কস্টোলো এ ধরনের পরিস্থিতির মুখে পড়ার পর, তিনি এবার তালিকায় নতুন যুক্ত হলেন। 

হ্যাকিং দল আওয়ারমাইন অধিকাংশ হ্যাকের দায় স্বীকার করেছে। দলটি গুগলের প্রধান নির্বাহী সুন্দার পিচাই-এর টুইটার এবং কুয়োরা অ্যাকাউন্ট, মার্ক জাকারবার্গ-এর টুইটার অ্যাকাউন্ট, অ্যামাজনের প্রধান প্রযুক্তি কর্মকর্তা ওয়ার্নার ভোগেল এবং স্পটিফাই প্রতিষ্ঠাতা ড্যানিয়েল এক-এর অ্যাকাউন্ট হ্যাকের দায় স্বীকার করেছে। তবে আইরিবের অ্যাকাউন্ট হ্যাকের পিছনে আওয়ারমাইন রয়েছে কি না সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।

ব্রেনডেন আইরিবের অ্যাকাউন্টটি জুনের ২৯ তারিখে হ্যাকারের কবজায় চলে যায়। হ্যাকার নিজেকে অকুলাসের 'নতুন প্রধান নির্বাহী' আখ্যা দিয়ে প্রশ্ন করেন- আইরিব কেন চার বছরের পুরানো পাসওয়ার্ড ব্যবহার করছে?

পরবর্তীতে প্রযুক্তিবিষয়ক সংবাদ সাইট টেকক্রাঞ্চ-কে হ্যাকার জানায় আইরিবের পাসওয়ার্ড 'মাইস্পেস' থেকে হাতানো তথ্যের মধ্যে সে পেয়েছে। মাইস্পেস এবং টাম্বলার থেকে হ্যাক হওয়া কোটি কোটি অ্যাকাউন্টের তথ্য বিক্রির জন্য অনলাইনজুড়ে বিজ্ঞাপন চলছে কয়েক মাস ধরে। যদিও বেশিরভাগ তথ্যই হ্যাক হয়েছে কয়েক বছর আগে।

কম্পিউটারের নিরাপত্তাবিষয়ক পরামর্শদাতা গ্রাহাম ক্লুলেই-র মতে, লিংডইনের ডেটা ব্রিচের মতো ঘটনা থেকে পাওয়া তথ্য ঘেঁটেই অ্যাকাউন্টের দখল নিচ্ছে আওয়ারমাইন নামক দলটি। কর্মজীবীদের সোশাল নেটওয়ার্ক লিংকডইন ২০১২ সালে হ্যাকের শিকার হয়। মে মাসে সাইটটি থেকে হ্যাক হওয়া তথ্য ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। ক্লুলেই জানান, অনেক মানুষেরই ব্যক্তিগত তথ্য উন্মুক্ত হয়েছে সুতরাং কেবল যে প্রতিষ্ঠান প্রধানরাই ঝুঁকিতে রয়েছেন তা নয়।

পাসওয়ার্ড ব্যবস্থাপনার জন্য ক্লুলেইর নির্দেশনা হল, ভিন্ন ভিন্ন অ্যাকাউন্টের জন্য ভিন্ন ভিন্ন পাসওয়ার্ড ব্যবহার করা, টু-ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবস্থা চালু করে নেওয়া যদি সম্ভব হয় এবং সর্বোপরি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করা বা কোনো পাসওয়ার্ড ব্যবস্থাপনা প্রোগ্রাম ব্যবহার করা।

তিনি বলেন, "আপনি যদি কোনো প্রতিষ্ঠানের প্রধান হয়ে থাকেন তবে অবহেলার কারণে এ ধরনের হ্যাকের শিকার হলে তা আপনার জন্যে অপমানজনক এবং প্রতিষ্ঠানের সুনাম বিনষ্টকারী হয়ে দাঁড়াবে।"

মার্ক জাকারবার্গ বিশ্বের সেরা প্রযুক্তিবিদদের মধ্যে অন্যতম, তার এসব বিষয়ে খোঁজ রাখা উচিত ছিল, বলেও মত দেন ক্লুলেই।

টুইটার অ্যাকাউন্টের জন্য জাকারবার্গের পাসওয়ার্ড ছিলো ‘dadada’, জানিয়েছে বিবিসি।