'সম্ভাব্য' হাইপারলুপে এক নজর

২০১৫ সালের জুনে শুরু হয়েছিল স্পেসএক্স হাইপারলুপ পড কম্পিটিশন নামের প্রতিযোগিতা, এ গ্রীষ্মেই তার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হতে যাচ্ছে। চূড়ান্ত পর্ব উপলক্ষে দুটি বেসরকারি প্রতিষ্ঠান নিজেদের একটি হাইপারলুপ ট্র্যান্সপোর্ট সিস্টেম তৈরি করতে স্বাধীনভাবে কাজ করছে। হাইপারলুপ পড কেমন হতে পারে তার বর্ণনা দিয়েছে প্রতিষ্ঠান দু’টি।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2016, 03:45 PM
Updated : 21 June 2016, 03:49 PM

স্পেসএক্স হাইপারলুপ পড কম্পিটিশনটি হচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স-এর পৃষ্ঠপোষকতায় চলমান একটি প্রতিযোগিতা, যেখানে বিভিন্ন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দলগতভাবে অংশ নেয়। বিষয় ছিল প্রোটোটাইপ তৈরি করে হাইপারলুপ পরিবহনের যন্ত্রের ধারণার বিভিন্ন দিক এবং এর যান্ত্রিক সম্ভাবনার বিষয়টি প্রয়োগের মাধ্যমে তুলে ধরা। ধারণা করা হচ্ছে, হাইপারলুপ পডগুলো ঘণ্টায় ৭৬০ মাইল বেগে ছুটতে সক্ষম হবে।

যে দু’টি প্রতিষ্ঠান নিজেদের হাইপারলুপ ট্রান্সপোর্ট সিস্টেম তৈরি করতে যাচ্ছে তার একটি হল যুক্তরাষ্ট্রভিত্তিক হাইপারলুপ ট্রান্সপোর্টেশন টেকনোলোজিস। এখন পর্যন্ত এটিই একমাত্র প্রতিষ্ঠান যা তাদের হাইপারলুপ পড কেমন হতে পারে তার একটি ধারণা দিতে পেরেছে, জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক সাইট বিজনেস ইনসাইডার। তাদের মতে, একটি সিলিন্ডার আকৃতির নলের মধ্যে দিয়ে ঘণ্টায় ৭০০ মাইল বেগে ছুটতে পারবে এবং সেই সঙ্গে এ পয়েন্ট থেকে বি পয়েন্টে যাত্রী আনায়ন করবে।

এদিকে এইচটিটির পডের বর্ণনায় হাইপারলুপ এ যাতায়াতের অভিজ্ঞতা কেমন হতে পারে তার স্বাদ ভোক্তারা বেশ ভালভাবেই অনুমান করতে পারবেন। শুধু তাই নয় এর বিলাসবহুল অভ্যন্তরীণ নকশার বর্ণনাও দিয়েছে প্রতিষ্ঠানটি।

চলতি বছরের পর ক্যালিফোর্নিয়ার কিউয়া ভ্যালিতে হাইপারলুপের পরীক্ষামূলক ব্যবহার করা হবে বলে আশা করছে প্রতিষ্ঠানটি।