মাইক্রোসফট নিয়ে লিংকডইন প্রতিষ্ঠাতার ভবিষ্যৎবাণী

যে সাত্যিয়া নাদেলাকে সাহসী নেতৃত্বের জন্য প্রশংসা করেছিলেন ব্যবসায়বান্ধব নেটওয়ার্কিং সাইট লিংকডইন-এর প্রতিষ্ঠাতা আর চেয়ারম্যান রেইড হফম্যান, তার সঙ্গেই তিনি কাজ শুরু করবেন কয়েক দিন পরই। ২০১৪ সালে মটলি ফুলের সঙ্গে এক সাক্ষাৎকারে মাইক্রোসফটের প্রধান নির্বাহী সম্পর্কে ওই মন্তব্য করেছিলেন হফম্যান।

জাকিয়া শবনম বৃষ্টিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2016, 12:43 PM
Updated : 19 June 2016, 12:43 PM

রেকর্ড পরিমাণ মূল্য দিয়ে লিংকডইন-এর মালিকানা কেনায় সেই বাস্তবতা এখন সময়ের ব্যাপার মাত্র।

ব্যবসা-বাণিজ্যবিষয়ক প্রকাশনা বিজনেস ইনসাইডার জানায়, ২৬২০ কোটি মার্কিন ডলারে লিংকডইন-এর মালিকানা কিনে নেওয়ায় সাইটটি ক্যারিয়ারের জন্য একটি ফেইসবুকে পরিণত হবে বলে বিশ্বাস করেন বিল গেটস।

হফম্যান সিলিকন ভ্যালির অন্যতম বিজ্ঞ রূপে পরিচিত । ২০১৪ সালে প্রকাশিত তার ‘দ্য এলায়েন্স’ নামের বইটিতে তিনি  ম্যানেজার আর কর্মচারীর মধ্যের সম্পর্ক নিয়ে নতুন ভাবনা প্রকাশ করেন।

বইটিতে হাফম্যান আর উদ্যোক্তা বেন ক্যাসনোকা ও ক্রিস ইয়েই কিভাবে জোট গঠনের মাধ্যমে সবচেয়ে ভালো কর্মচারীদের চাকুরিদাতারা আকর্ষণ আর অর্জন করে তা ব্যাখ্যা করেন।

সামাজিক যোগাযোগের মাধ্যমে মাইক্রোসটের যে অপূর্ণতা ছিল, লিংকডইনের সঙ্গে এই চুক্তিতে প্রতিষ্ঠানের সেই অভাব মিটবে। সামাজিক যোগাযোগের মাধ্যমে এ যাবত ফেইসবুক, গুগলই নেতৃত্ব দিয়ে আসছিল। এবার সেই তালিকায় মাইক্রোসফটের নাম উঠতে যাচ্ছে বলেও ধারণা করা হচ্ছে।