চায়না মোবাইল-নোকিয়া চুক্তি 

চীনা টেলিযোগাযোগ প্রতিষ্ঠান 'চায়না মোবাইল' এর সঙ্গে 'ফ্রেমওয়ার্ক' চুক্তি করেছে ফিনিশ ফোন নির্মাতা প্রতিষ্ঠান নোকিয়া। ১৩৬ কোটি ইউরোর এই চুক্তির মেয়াদ এক বছর।

শাহরিয়ার হাসান পরশবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2016, 01:10 PM
Updated : 15 June 2016, 01:10 PM

ফিনিশ প্রতিষ্ঠানটি জানায়, অ্যালকাটেল-লুসেন্ট-এর সঙ্গে এখনই যুক্ত হয়ে পড়লে শেয়ার বাজারে তাদের মূল্য পতনের আশংকা রয়েছে। সম্প্রতি নোকিয়ার নেটওয়ার্ক সম্পর্কিত যন্ত্রাংশের বিক্রির হার কমে আশংকার সীমা ছাড়িয়ে গিয়েছে বলে জানিয়েছে রয়টার্স।  ধারণা করা হচ্ছে, ক্রেতারা হয়ত নোকিয়া-অ্যালকাটেল সংযুক্তির কর্মযজ্ঞের জন্যই অপেক্ষা করছেন।

চায়না মোবাইল চীনে নোকিয়ার সবচেয়ে বড় গ্রাহক। আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান নরডিয়া'র বিশ্লেষক সামি সারকামিস বলেন, "এই ঘোষণার আলোকে, চীনের বাজার নিয়ে এ বছর উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। এই বাজার নোকিয়া এবং অ্যালকাটেলের পুরাতন অবস্থান কেবল ধরে রাখতে সহায়তা করছে।' তবে উত্তর আমেরিকা এখনও 'মাথাব্যাথার কারণ' বলে মনে করিয়ে দেন তিনি।

সারকামিস বলেন, বড় বড় ক্রেতারা নোকিয়ার ঘোষণার অপেক্ষাতেই রয়েছে। নোকিয়া সংযুক্তির বিষয়ে সিদ্ধান্ত শীঘ্রই নিশ্চিত না করলে হয়ত তারা অর্ডার তুলে নিয়ে নিজেদের নিয়মমাফিক পথে চলা শুরু করবে।

ফরাসি-মার্কিন প্রতিষ্ঠান অ্যালকাটেল-লুসেন্টকে এর শেয়ারসহ ১.৫৬ বিলিয়ন ইউরোর বিনিময়ে ২০১৫ সালে কিনে নেয় নোকিয়া। নোকিয়ার ওই পদক্ষেপের মাধ্যমে আশা করা হয়েছিল যে, প্রতিষ্ঠানটি সুইডেনের এরিকসন এবং চীনের হুয়াওয়ে'র সঙ্গে ফিক্সড-লাইন ও মোবাইল নেটওয়ার্ক যন্ত্রাংশ প্রস্তুতিতে প্রতিযোগিতায় শক্ত অবস্থান ধরে রাখতে পারবে।

এরই মধ্যে ফিনল্যান্ডের প্রতিষ্ঠানটি বিশ্বব্যাপী এর প্রায় ১০ থেকে ১৫ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে। সংখ্যাটি নোকিয়ার মোট কর্মীদলের প্রায় ১৪ শতাংশ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক