প্রত্যাবর্তনে নোকিয়ার প্রচেষ্টা

এক সময় মোবাইল ফোনের বাজারে একচ্ছত্র আধিপত্য থাকলেও, স্মার্টফোনের এই যুগে অনেকটাই ঝাপসা হয়ে এসেছে ‘নোকিয়া’ নামটি। মাইক্রোসফটের সঙ্গে একীভূত হয়ে ফোন ব্যবসায়, ব্যবসায়িক মন্দা, শেয়ারমূল্য পতন, সহস্রাধিক কর্মী ছাঁটাই এমন সব পর্যায় পাড়ি দিয়ে এসেছে ফিনিশ যোগাযোগ এবং তথ্য-প্রযুক্তিপণ্য নির্মাতা এই প্রতিষ্ঠানটি। আর সেই সঙ্গে সম্মুখীন হচ্ছে নানা ব্যঙ্গাত্মক মন্তব্যের। তবে, এত কিছুর পরেও আবার প্রযুক্তি বাজারে নিত্য নতুন পণ্য নিয়ে উঠে দাঁড়ানোর প্রচেষ্টা চালাচ্ছে নোকিয়া।

নাজিয়া শারমিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2016, 03:35 PM
Updated : 11 June 2016, 03:35 PM

নোকিয়ার প্রত্যাবর্তনের প্রথম পদক্ষেপ হিসেবে উইথিংস কেনার কথাই উল্লেখ করা যায়। উইথিংস একটি ফরাসী ডিজিটাল স্বাস্থ্য প্রতিষ্ঠান, যা সম্প্রতি স্মার্টওয়াচ তৈরির জন্য বেশ প্রশংসিত হয়েছে। এ স্মার্টওয়াচটি হল বাজারের 'একমাত্র' স্মার্টওয়াচ যা চোখকে কোনো রকম পীড়া দেওয়া থেকে বিরত থাকে, জানিয়েছে বিবিসি।

এর অপর একটি পণ্য হল স্মার্ট ওয়েট স্কেল। চলতি সপ্তাহে আনা এমন ভর মাপার যন্ত্র বাজারে পাওয়া গেলেও এর একটি বিশেষত্ব রয়েছে। এই যন্ত্র দিয়ে ব্যক্তির ভর মাপার সঙ্গে সঙ্গে রক্তচাপও মাপা যাবে।

নোকিয়া উইথিংসকে ১৯ কোটি ১০ লাখ ডলারে কিনেছে বলে জানিয়েছে বিবিসি। বর্তমানে নোকিয়ার স্বাস্থ্য বিভাগের প্রধান হিসেবে নিয়োজিত থাকা উইথিংসের সাবেক নির্বাহী কর্মকর্তা সিড্রিক হাচিংস জানিয়েছেন, নোকিয়ার সঙ্গে যুক্ত হওয়ায় নোকিয়া তাদের খুব দ্রুত প্রসারিত হওয়ার সুযোগ দিয়েছে। তার অনেক চিন্তা আছে এবং এতে নোকিয়ার অর্থ প্রয়োজন বলেও জানান তিনি।

নোকিয়ার অপর বড় পদক্ষেপ হল ভার্চুয়াল রিয়ালিটি নিয়ে কাজ করা। এই ক্ষেত্রে নোকিয়ার প্রতিদ্বন্দ্বীর অভাব নেই। তবে অকুলাস, সনি, এইচটিসি, মাইক্রোসফট, স্যামসাং ইত্যাদি বিভিন্ন প্রতিষ্ঠান যখন ভার্চুয়াল রিয়ালিটি গেইমিংয়ের জন্য নানা ধরনের হার্ডওয়্যার বানাতে মত্ত ,তখন নোকিয়া ভিআর একেবারেই ভিন্নভাবে ব্যবহার করতে যাচ্ছে। তারা বাজারে আনতে যাচ্ছে বেস্ট ভার্চুয়াল রিয়ালিটি ক্যামেরা, ওজো।

নোকিয়া টেক-এর প্রধান রামজি হাইডাম্যাস বলেছেন, “আমরা ঝুঁকি নিচ্ছি কিন্তু আমরা মনে করি এটি তার যোগ্য। ভার্চুয়াল রিয়ালিটি আমাদেরকে বাজারে সবচেয়ে উদ্ভাবনী প্রতিষ্ঠানের জায়গা করে দেবে।”

তিনি আরও বলেছেন, “হ্যাঁ, এটি একটি জুয়া। কিন্তু এটি একটি উত্তেজনাকর জায়গা আর আসন্ন অনেকগুলো বছরের মধ্যে আমরা এখন একটিতে আছি।”

ওজোর মূল্য ষাট হাজার মার্কিন ডলার হলেও, যদি হলিউড এ পণ্যের প্রতি আগ্রহী হয় তবে পণ্যটি প্রযুক্তি বাজারে বেশ ভাল অবস্থান নেবে বলে ধারণা করা যায়।