মাস্ক বচন: খ্যাপাটে প্রযুক্তিগুরুর ১৬ বাণী

বরাবরই প্রযুক্তি খাতে নতুন নতুন সব ধারণা দিয়ে সবাইকে চমকে দেন প্রকৌশলী ও বিনিয়োগকারী ইলন মাস্ক। স্পেইসএক্স, পেপাল, টেসলা, সোলারসিটি-এর মতো প্রতিষ্ঠানগুলো প্রতিষ্ঠায় রয়েছে তার অবদান, দিয়েছেন হাইপারলুপ যোগাযোগ ব্যবস্থা থেকে শুরু করে মঙ্গলে বসবাসের উপায় নিয়ে ধারণা।

আহমেদ ইফতিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2016, 06:33 PM
Updated : 6 June 2016, 06:33 PM

সম্প্রতি মাস্ক-এর মাথা থেকে বেড়িয়েছে ‘নিউরাল লেইস’ নামের নতুন এক ধারণা। এতে তিনি এমন এক প্রযুক্তির কথা উল্লেখ করেছেন, যা ব্যবহার করে তারবিহীন ব্রেইন-কম্পিউটার ব্যবস্থা তৈরি করা যাবে, ফলে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)-এর ওপর মানুষের ক্রমবর্ধমান নির্ভরশীলতার আর কোনো অবকাশ থাকবে না।

৪৪ বছর বয়স্ক এ ধনকুবেরের মস্তিষ্কপ্রসূত অন্যান্য ধারণাগুলোর মতোই এটিও অসাধারণ - হয় পুরোপুরিই পাগলাটে, না হয় বিস্ময়কর উদ্ভাবনী চিন্তাধারার প্রকাশ, ভাষ্য ব্যবসা-বাণিজ্য সাইট বিজনেস ইনসাইডার-এর।

এ সপ্তাহে কোড কনফারেন্স-এ মাস্কের উপস্থিতির পর তার এমন কিছু উল্লেখযোগ্য বক্তব্য ও ধারণা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ সাইটটি। যেখানে উল্লেখ করা হয় তার বাছাই করা ১৬টি উক্তি-

১। মানুষ বাদে 'অন্য কোনো সভ্যতার' ভিডিও গেইমে মানুষ থাকতে পারে কি না, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, "সিমুলেশন নিয়ে আমি এতোই বেশিবার কথা বলেছি যে তা মাত্রা ছাড়িয়ে গেছে। আসলে বিষয়টি এমন একটা পর্যায়ে পৌঁছে গেছে, যে প্রতিটি কথোপকথনই হয় এআই নইলে সিমুলেশনে মোড় নিচ্ছে। তাই আমি ও আমার ভাই অবশেষে সিদ্ধান্ত নিয়েছি যে, হট টাবে থাকা অবস্থায় আমরা কখনোই এমন কথোপকথনের অনুমতি দেব না। কারণ এতে আসলেই এর অসাধারণত্ব নষ্ট হয়ে যায়।"

২। ভবিষ্যতে যদি ধরা পড়ে যে, আমরা আসলে কোনো সিমুলেশনে বাস করছি না, তবে আমাদের কেন দুশ্চিন্তাগ্রস্থ হওয়া উচিত তা ব্যাখ্যা করতে গিয়ে তিনি বলেন, "তর্কের খাতিরে আমাদের আশা করা উচিত যে বিষয়টি সত্য। কারণ তা নাহলে সভ্যতার অগ্রগতি থেমে যায়, তার কারণ হতে পারে কোনো দুর্যোগ, যা গোটা সভ্যতাকেই মুছে দেয়। তাই আমাদের আশাবাদী হওয়া উচিত যে এটি একটি সিমুলেশন, অন্যথায় আমরা এমন সিমুলেশন বানিয়ে ফেলব যাকে বাস্তব থেকে আলাদা করা যাবে না বা সভ্যতা বিলুপ্ত হয়ে যাবে।"

৩। বসতি স্থাপনের জন্য মঙ্গলগ্রহের তাপমাত্রা কীভাবে বাড়ানো যায় এ প্রশ্নের জবাবে তিনি বলেন, "দ্রুততম উপায় হলো এর দুই মেরু বরাবর থার্মোনিউক্লিয়ার বোমা ফেলে দেওয়া।"

৪। মিশরীয় এবং এলিয়েনদের প্রসঙ্গে মাস্ক বলেন, "ফার্মি প্যারাডক্স, 'এলিয়েনরা কোথায়?' এ প্রশ্ন তোলার সময় হয়েই গেছে, তাই না? আমরা তাদের কোনো চিহ্নই দেখতে পাই না, ব্যাপারটা খুবই অদ্ভুত। তবে দয়া করে পিরামিডের কথা উল্লেখ করবেন না। কিছু পাথরের ব্লক জড়ো করাটাই উন্নত সভ্যতার প্রমাণ নয়। আমি যে গ্রহ থেকে এসেছি, সেই মঙ্গলগ্রহেই আবার ফিরে যাওয়ার জন্য স্পেইসশিপ বানাচ্ছি - এ খবর পুরোপুরিই বানোয়াট। প্রাচীন মিশরীয়রা অসাধারণ ছিলো, তবে, এলিয়েনরা যদি পিরামিড বানাতো, তবে তারা কম্পিউটার বা কিছু একটা রেখে যেতো।"

৫। ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যুপথযাত্রী হয়ে পড়ার ঘটনা নিয়ে তিনি মন্তব্য করেন, "ছুটিতে ঘুরতে গিয়ে আমি একটা শিক্ষাই পেয়েছি: ছুটি আপনাকে হত্যা করবে।"

৬। কীভাবে তার মৃত্যু ঘটতে পারে - এ প্রসঙ্গে তিনি বলেন, "আমার পরিবার এটাই ভাবে যে রাশিয়ানরা আমাকে খুন করবে।"

৭। আর তিনি কীভাবে মারা যেতে চান এ প্রসঙ্গে তিনি জানান, "আমি মঙ্গলে মারা যেতে চাই, তবে অবতরণের ধাক্কায় নয়।"

৮। টেসলা অফিসে কেন রোলার কোস্টার দরকার তা তিনি ব্যাখ্যা করেন এভাবে - "এখানে সকলেরই লবিতে স্লাইড আছে। তবে আমি আসলে ভাবছি ফ্রিমন্ট-এর কারখানায় রোলার কোস্টার বসানোর কথা। এতে চড়ে আপনি ভেতরে যেতে পারবেন, কারখানার যে কোনো জায়গায় যেতে পারবেন, তবে এটি উপরে বা নিচেও নিয়ে যাবে আপনাকে। আর কারই বা রোলার কোস্টার আছে? এতে হয়তো প্রচুর খরচ হবে, তবে এ ধারণাটি আমার ভালো লেগেছে।"

৯। গাড়ির ভবিষ্যৎ সম্পর্কে কথা বলতে গিয়ে তিনি বলেন, "নিকট ভবিষ্যতেই গাড়ি চালানো নিষিদ্ধ হয়ে যেতে পারে, কারণ এটি খুবই বিপজ্জনক। একজন মানুষ দুই টন ওজনের এক মৃত্যুদানব চালিয়ে নিয়ে যাবে, তা নিশ্চয়ই আপনি হতে দিতে পারেন না।" তবে মানুষ যাতে গাড়ি চালাতে থাকে, টেসলার জন্যই তা তিনি “চান” বলে পরবর্তীতে স্বীকার করেন।

১০। টেসলা, এর বানানো গাড়ির জন্য মডেল ই নামটি ব্যবহার করতে পারবে না - ফোর্ডের এমন বক্তব্যের জবাবে মাস্ক বলেন, "কেনই বা আপনারা টেসলার 'ই' চুরি করেছেন? আপনারা কি বর্ণমালা জুড়ে ঘুরে বেড়ানো কোনো ফ্যাসিস্ট বাহিনী, সিসেমি স্ট্রিটের কোনো ডাকাত?"

১১। উড়ন্ত গাড়ি সম্পর্কে তিনি বলেন, "আমি অনেক ভেবে দেখেছি... আমরা অবশ্যই উড়ন্ত গাড়ি বানাতে পারি। তবে, সবচেয়ে ঝামেলার বিষয়টি হলো সুপার সেইফ ও বিদঘুটে আওয়াজবিহীন উড়ন্ত গাড়ি বানানো। কারণ এটি যদি বিদঘুটে স্বরে চিৎকার করতে থাকে, তবে মানুষজন খুবই অসন্তুষ্ট হবে।"

১২। মহাশূন্যে যাওয়ার ক্ষেত্রে তাঁর পরিকল্পনা কেমন হতে পারে জানতে চাওয়া হলে তিনি বলেন, "আমি ২০০১ ও ২০০২ সালে মোটে তিনবার রাশিয়া গিয়েছিলাম দুইটি আইসিবিএম (মিসাইল) কেনার চেষ্টা চালাতে। অবশ্যই বিধ্বংসী অংশটি ছাড়াই।"

১৩। তার জন্মদিনের অনুষ্ঠানে তিনি হাতে ও দুই পায়ের মধ্যে বেলুন ধরে রাখা অবস্থায় কী করে একজন ছুরি নিক্ষেপকারীকে বেলুনগুলো ফাটানোর অনুমতি দিতে পারলেন, তা জানতে চাওয়া হলে তিনি বলেন, "আমি আগেই তার কাজ দেখেছি এবং একটা দিন তার ভুল হতে পারে এ দুশ্চিন্তা করিনি। তারপরও আমি ভেবেছিলাম, সে হয়তো একটা অণ্ডকোষেই আঘাত করতে পারবে, দুটোতেই নয়।"

১৪। নারী প্রসঙ্গে তিনি বলেন, "আমি ডেটিংয়ে আরও সময় দিতে চাই। আমার একজন গার্লফ্রেন্ড প্রয়োজন। এ কারণেই আমার আরও একটু বেশি সময় বের করা দরকার। আমার ধারণা পাঁচ থেকে দশ - এক সপ্তাহে একজন নারী আসলে কতোটুকু সময় চান? দশ ঘন্টা? এই কি সবচেয়ে কম? আমি জানি না।"

অবশ্য মাস্ক সম্প্রতি তার সাবেক স্ত্রীর সঙ্গে আবার সম্পর্ক চালিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

১৫। স্পেইসএক্স-এর কেন কোনো পেটেন্ট নেই, এই প্রশ্নের জবাবে মাস্ক বলেন, "স্পেইসএক্স-এ কোনো পেটেন্টই নেওয়া হয়নি আমাদের। আমাদের সবচেয়ে দীর্ঘমেয়াদি বড় প্রতিযোগিতার মুখোমুখি হতে হয় চীনে। যদি আমরা পেটেন্ট প্রকাশ করতাম, তবে তা ঠেসেঠুসে বাড়তি কিছু ভরার মতোই হতো, কারণ চীনারা এগুলোকে রেসিপি বুক হিসেবে ব্যবহার করে বসতো।"

১৬। হাইপারলুপ প্রসঙ্গে তিনি বলেন, "যাতায়াত ব্যবস্থার বিবেচনায় এটি অবশ্যই অসাধারণ হবে (কেউ দয়া করে এটা বানিয়ে ফেলুন), অতি দ্রুত যাতায়াতের জন্য একমাত্র অপশন হলো ভূমির ওপর বা নিচ দিয়ে বিশেষ ধরনের পরিবেশ বিশিষ্ট একটি টিউব বানানো।"