নবীন উদ্যোক্তাদের সম্মাননা

২২জন নবীন উদ্যোক্তাকে সম্মাননা দিয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)-এর উদ্যোক্তা উন্নয়ন প্ল্যাটফর্ম 'চাকরি খুঁজব না, চাকরি দেব'।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2016, 02:47 PM
Updated : 29 May 2016, 02:47 PM

২৮ মে রাজধানীতে আয়োজিত সম্মাননা প্রদান অনুষ্ঠানে বক্তারা দেশে নতুন কর্মসংস্থানের জন্য উদ্যোক্তাবান্ধব পরিবেশ ও উদ্যোক্তা সৃষ্টিতে নজর দেওয়ার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান। অনুষ্ঠানে একজন উদ্যোক্তাকে নুরুল কাদের সম্মাননা ২০১৫ এবং একজন উদ্যোক্তাকে ইউসুফ চৌধুরী সম্মননা ২০১৫,  ৭ জন নবীন উদ্যোক্তাকে উদ্যোক্তা সম্মাননা ২০১৫ এবং ১৩ জন নবীন উদ্যোক্তাকে নবীন উদ্যোক্তা স্মারক ২০১৫ প্রদান করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত অধ্যাপক জাফর ইকবাল তরুণদের নানামুখী কাজের প্রশংসা করে আশাবাদ ব্যক্ত করেন যে, বাংলাদেশের এগিয়ে চলাকে এই সব তরুণ আরও বেগবান করবে। তিনি তরুণদের নিজের যা ভাল লাগে তাই নিয়ে কাজ করার আহবান জানান। দেশের প্রথম কুমির খামারের উদ্যোক্তা মোশতাক আহমেদ উদ্যোক্তাদের নতুন নতুন আইডিয়া বাস্তবায়নের আগে দেশের প্রচলিত আইনের প্রতিও নিষ্ঠাবান হতে আহবান জানান।

অনুষ্ঠানের শুরুতে 'চাকরি খুঁজব না, চাকরি দেব'-এর পরিচালক সাজ্জাত হোসেন সম্মাননার উদ্যেশ্য ব্যাখ্যা করে জানান তরুণ ও নবীন উদ্যোক্তাদের মধ্যে যারা প্রচণ্ড প্রতিকূলতার মধ্যেও নিজেদের এগিয়ে যাওয়া অব্যাহত রাখেন তাদের উৎসাহ দেওয়ার জন্যই এই সম্মাননা ও স্মারক।

'চাকরি খুঁজব না, চাকরি দেব'-এর উপস্থাপনায় দেখানো হয় দেশে প্রতিবছর ২১ লাখ তরুণ-তরুণী কর্মবাজারে প্রবেশ করে। কিন্তু এদের বিরাট অংশই যোগ্যতা অনুসারে কাজ পায় না। এই সমস্যার সমাধানের জন্য কর্মীদের একটি অংশকে উদ্যোক্তা হতে অনুপ্রাণিত করে এই প্ল্যাটফর্ম। এজন্য প্ল্যাটফর্মের উদ্যোগে নিয়মিত কর্মশালা, আড্ডা, সেমিনার, উদ্যোক্তা হাট ও উদ্যোক্তা বুটক্যাম্পের আয়োজন করা হয়।

উদ্যোক্তাদের হাতে সম্মাননা ও স্মারক তুলে দেওয়ার জন্য আরো উপস্থিত ছিলেন রেডিয়্যান্ট ইনস্টিটিউউট অফ ডিজাইনের উদ্যোক্তা গুলশান নাসরিন চৌধুরী, ইএটিএলের ব্যবস্থাপনা পরিচালক মুবিন খান, বিডি ভেঞ্চারের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন, বাংলাদেশ কলসেন্টার ও আউটসোর্সিং এসোসিয়েশনের সভাপতি আহমাদুল হক, অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ, নারী উদ্যোক্তা ও কারিগরের ব্যবস্থাপনা পরিচালক তানিয়া ওয়াহাব, অনলাইন শপ চালডাল-এর প্রধান ওয়াসিম আলিম, অনলাইন বিজ্ঞাপন নেটওয়ার্ক গ্রিন অ্যান্ড রেড-এর ভাইস প্রেসিডেন্ট লুৎফি চৌধুরী, ব্রেইন স্টেশনের ব্যবস্থাপনা পরিচালক রাইসুল কবীর চৌধুরী প্রমূখ।

ইউসুফ চৌধুরী সম্মাননা ২০১৫ পেয়েছেন এফএম প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের উদ্যোক্তা মোহাম্মদ গাজী তৌহিদুর রহমান। তৌহিদুর রহমান ব্যাংকের চাকরি ছেড়ে কামরাঙ্গীরচরে প্রতিষ্ঠা করেন এফএম প্লাস্টিকের কারখানা। তিনি তার কারখানার দ্বিতীয় ইউনিট স্থাপন করছেন নরসিংদীতে। বর্তমানে তার কারখানায় ৮৫ জন কর্মী কাজ করছেন।

নুরুল কাদের সম্মাননা ২০১৫ পেয়েছেন জুমশেপার-এর উদ্যোক্তা কাওসার আহমেদ। কাওসার আহমেদ ২০১০ সালের ১৮ জুন একাই প্রতিষ্ঠা করেন জুম শেপারের। সে সময় দেশে অনেকেই ওয়েবসাইট তৈরিতে কাজ করছিলেন। কিন্তু কাওসার বেছে নেন জনপ্রিয় ওয়েবসাইট তৈরির মুক্ত সফটওয়্যার জুমলার টেমপ্লেট তৈরির কাজ। এ পর্যন্ত জুমশেপারের বানানো টেমপ্লেট জুমলা মার্কেটপ্লেস থেকে ৩০ লাখেরও বেশিবার ডাউনলোড হয়েছে। ফলে জুমশেপার জুমলাভিত্তিক বিশ্বব্যাপী প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রথম পাঁচটির মধ্যে উঠে এসেছে। জুমশেপার এখন নিয়মিত আন্তর্জাতিক আয়োজনে পৃষ্ঠপোষকতা করছে।

উদ্যোক্তা সম্মাননা ২০১৫ পেয়েছেন টেকনেক্সট লিমিটেডের সৈয়দ রেজওযানুল হক রুবেল, নিউমুন ক্লদিং ডিজাইন হাউসের কায়সার হামিদ, এমএস শামার স্বত্ত্বাধিকারি সাফিয়া শামা, ক্লিপিংবিডি'র মোহাম্মদ বেলাল সরকার, হোস্ট মাইটের জোবায়ের আলম বিপুল, বেকি সেন্টারের তাহমিদুল ইসলাম এবং নিজল ক্রিয়েটিভ-এর আবু সুফিয়ান নিলাভ। নবীন উদ্যোক্তা স্মারক ২০১৫ পেয়েছেন শিহাব অটো রাইস মিল-এর মোস্তাফিজুর রহমান, ইটি কলিংয়ের পবিত্র কুমার মণ্ডল, ইকো ড্রিমস-এর মামুন-অর-রশিদ, জিরো ডিগ্রি কমিউনিকেশনের প্রমি নাহিদ, রেন্ডম ডটস-এর তানভীর সিদ্দিকী, অ্যাডভান্সড এগ্রো ফার্মের সফিউল আলম বিপ্লব, কোডেক্স সফটওয়্যার সলিউশনের পাভেল সারোয়ার, শাহীন'স হেল্প লাইনের আমিনুল ইসলাম, আলফা প্রিন্টার্সের আসলাম হোসাইন, ইসট মি ডট কম ডট বিডি-এর শাওন রহমান, মি ফুড অ্যান্ড বেভারেজ-এর ইফতেখার সায়মন, গিকী সোশাল লিমিটেডের মাহাদী হাসান সাগর এবং এডুটিউব-এর শারমিন মাহজাবিন।

অনুষ্ঠান আয়োজনে পৃষ্ঠপোষক ছিল অনলাইন শপ  প্রিয় শপ ডট কম ও সফটওয়্যার প্রতিষ্ঠান সফট টেক আইটি।