নবীন উদ্যোক্তাদের সম্মাননা

২২জন নবীন উদ্যোক্তাকে সম্মাননা দিয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)-এর উদ্যোক্তা উন্নয়ন প্ল্যাটফর্ম 'চাকরি খুঁজব না, চাকরি দেব'।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2016, 02:47 PM
Updated : 29 May 2016, 02:47 PM

২৮ মে রাজধানীতেআয়োজিত সম্মাননা প্রদান অনুষ্ঠানে বক্তারা দেশে নতুন কর্মসংস্থানের জন্যউদ্যোক্তাবান্ধব পরিবেশ ও উদ্যোক্তা সৃষ্টিতে নজর দেওয়ার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতিআহবান জানান। অনুষ্ঠানে একজন উদ্যোক্তাকে নুরুল কাদের সম্মাননা ২০১৫ এবং একজনউদ্যোক্তাকে ইউসুফ চৌধুরী সম্মননা ২০১৫,  ৭ জননবীন উদ্যোক্তাকে উদ্যোক্তা সম্মাননা ২০১৫ এবং ১৩ জন নবীন উদ্যোক্তাকে নবীনউদ্যোক্তা স্মারক ২০১৫ প্রদান করা হয়।

অনুষ্ঠানেউপস্থিত অধ্যাপক জাফর ইকবাল তরুণদের নানামুখী কাজের প্রশংসা করে আশাবাদ ব্যক্তকরেন যে, বাংলাদেশেরএগিয়ে চলাকে এই সব তরুণ আরও বেগবান করবে। তিনি তরুণদের নিজের যা ভাল লাগে তাই নিয়েকাজ করার আহবান জানান। দেশের প্রথম কুমির খামারের উদ্যোক্তা মোশতাক আহমেদউদ্যোক্তাদের নতুন নতুন আইডিয়া বাস্তবায়নের আগে দেশের প্রচলিত আইনের প্রতিওনিষ্ঠাবান হতে আহবান জানান।

অনুষ্ঠানেরশুরুতে 'চাকরিখুঁজব না, চাকরিদেব'-এরপরিচালক সাজ্জাত হোসেন সম্মাননার উদ্যেশ্য ব্যাখ্যা করে জানান তরুণ ও নবীনউদ্যোক্তাদের মধ্যে যারা প্রচণ্ড প্রতিকূলতার মধ্যেও নিজেদের এগিয়ে যাওয়া অব্যাহতরাখেন তাদের উৎসাহ দেওয়ার জন্যই এই সম্মাননা ও স্মারক।

'চাকরি খুঁজব না, চাকরি দেব'-এর উপস্থাপনায়দেখানো হয় দেশে প্রতিবছর ২১ লাখ তরুণ-তরুণী কর্মবাজারে প্রবেশ করে। কিন্তু এদেরবিরাট অংশই যোগ্যতা অনুসারে কাজ পায় না। এই সমস্যার সমাধানের জন্য কর্মীদের একটিঅংশকে উদ্যোক্তা হতে অনুপ্রাণিত করে এই প্ল্যাটফর্ম। এজন্য প্ল্যাটফর্মের উদ্যোগেনিয়মিত কর্মশালা, আড্ডা, সেমিনার, উদ্যোক্তা হাটও উদ্যোক্তা বুটক্যাম্পের আয়োজন করা হয়।

উদ্যোক্তাদেরহাতে সম্মাননা ও স্মারক তুলে দেওয়ার জন্য আরো উপস্থিত ছিলেন রেডিয়্যান্টইনস্টিটিউউট অফ ডিজাইনের উদ্যোক্তা গুলশান নাসরিন চৌধুরী, ইএটিএলেরব্যবস্থাপনা পরিচালক মুবিন খান, বিডি ভেঞ্চারের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন, বাংলাদেশকলসেন্টার ও আউটসোর্সিং এসোসিয়েশনের সভাপতি আহমাদুল হক, অন্যরকমগ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ, নারী উদ্যোক্তা ও কারিগরের ব্যবস্থাপনা পরিচালকতানিয়া ওয়াহাব, অনলাইনশপ চালডাল-এর প্রধান ওয়াসিম আলিম, অনলাইন বিজ্ঞাপন নেটওয়ার্ক গ্রিন অ্যান্ড রেড-এর ভাইসপ্রেসিডেন্ট লুৎফি চৌধুরী,ব্রেইন স্টেশনের ব্যবস্থাপনা পরিচালক রাইসুল কবীর চৌধুরী প্রমূখ।

ইউসুফ চৌধুরীসম্মাননা ২০১৫ পেয়েছেন এফএম প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের উদ্যোক্তা মোহাম্মদগাজী তৌহিদুর রহমান। তৌহিদুর রহমান ব্যাংকের চাকরি ছেড়ে কামরাঙ্গীরচরে প্রতিষ্ঠাকরেন এফএম প্লাস্টিকের কারখানা। তিনি তার কারখানার দ্বিতীয় ইউনিট স্থাপন করছেননরসিংদীতে। বর্তমানে তার কারখানায় ৮৫ জন কর্মী কাজ করছেন।

নুরুল কাদেরসম্মাননা ২০১৫ পেয়েছেন জুমশেপার-এর উদ্যোক্তা কাওসার আহমেদ। কাওসার আহমেদ ২০১০সালের ১৮ জুন একাই প্রতিষ্ঠা করেন জুম শেপারের। সে সময় দেশে অনেকেই ওয়েবসাইটতৈরিতে কাজ করছিলেন। কিন্তু কাওসার বেছে নেন জনপ্রিয় ওয়েবসাইট তৈরির মুক্তসফটওয়্যার জুমলার টেমপ্লেট তৈরির কাজ। এ পর্যন্ত জুমশেপারের বানানো টেমপ্লেট জুমলামার্কেটপ্লেস থেকে ৩০ লাখেরও বেশিবার ডাউনলোড হয়েছে। ফলে জুমশেপার জুমলাভিত্তিকবিশ্বব্যাপী প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রথম পাঁচটির মধ্যে উঠে এসেছে। জুমশেপার এখননিয়মিত আন্তর্জাতিক আয়োজনে পৃষ্ঠপোষকতা করছে।

উদ্যোক্তাসম্মাননা ২০১৫ পেয়েছেন টেকনেক্সট লিমিটেডের সৈয়দ রেজওযানুল হক রুবেল, নিউমুন ক্লদিংডিজাইন হাউসের কায়সার হামিদ, এমএস শামার স্বত্ত্বাধিকারি সাফিয়া শামা, ক্লিপিংবিডি'র মোহাম্মদবেলাল সরকার, হোস্টমাইটের জোবায়ের আলম বিপুল,বেকি সেন্টারের তাহমিদুল ইসলাম এবং নিজল ক্রিয়েটিভ-এর আবু সুফিয়ান নিলাভ। নবীনউদ্যোক্তা স্মারক ২০১৫ পেয়েছেন শিহাব অটো রাইস মিল-এর মোস্তাফিজুর রহমান, ইটি কলিংয়েরপবিত্র কুমার মণ্ডল, ইকোড্রিমস-এর মামুন-অর-রশিদ,জিরো ডিগ্রি কমিউনিকেশনের প্রমি নাহিদ, রেন্ডম ডটস-এর তানভীর সিদ্দিকী, অ্যাডভান্সডএগ্রো ফার্মের সফিউল আলম বিপ্লব, কোডেক্স সফটওয়্যার সলিউশনের পাভেল সারোয়ার, শাহীন'স হেল্প লাইনেরআমিনুল ইসলাম, আলফাপ্রিন্টার্সের আসলাম হোসাইন, ইসট মি ডট কম ডট বিডি-এর শাওন রহমান, মি ফুড অ্যান্ডবেভারেজ-এর ইফতেখার সায়মন,গিকী সোশাল লিমিটেডের মাহাদী হাসান সাগর এবং এডুটিউব-এর শারমিন মাহজাবিন।

অনুষ্ঠানআয়োজনে পৃষ্ঠপোষক ছিল অনলাইন শপ  প্রিয় শপডট কম ও সফটওয়্যার প্রতিষ্ঠান সফট টেক আইটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক