ফ্রান্সে গুগল কার্যালয়ে পুলিশের তল্লাশি

কর জালিয়াতির তদন্তের অংশ হিসেবে মার্কিন ওয়েব জায়ান্ট গুগলের প্যারিস কার্যালয়ে তল্লাশি চালিয়েছে ফরাসি অর্থ বিভাগের কর্মকর্তারা।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2016, 02:02 PM
Updated : 24 May 2016, 02:02 PM

২৪ মে সকালে ফ্রান্সের প্রায় একশ' জন কর কর্মকর্তা গুগলের ওই কার্যালয়ে প্রবেশ করে। তল্লাশির খবর নিশ্চিত করেছে ফ্রান্সের পুলিশ, জানিয়েছে বিবিসি। তবে গুগল এখনও এ নিয়ে কোনো মন্তব্য করেনি।

গুগলের বিরুদ্ধে ফ্রান্সে ১৬০ কোটি ডলার অপরিশোধিত করের অভিযোগ আনা হয়েছে।

সম্প্রতি যুক্তরাজ্যে আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর কর ব্যবস্থাপনা নিয়ে গভীর পর্যবেক্ষণ শুরু হয়। এর মধ্যে কয়েকটি প্রতিষ্ঠান আইনি উপায় মেনেই তাদের করের পরিমাণ কমিয়েছে বলে জানা যায়।

গুগলের ক্ষেত্রে, এর কর ব্যবস্থাপনা প্রতিষ্ঠানের কোনো ব্যবসায় যুক্তরাজ্য সম্পর্কিত হলেও তার জন্য আয়ারল্যান্ডে কর পরিশোধ করা অনুমোদন করে। চলতি বছর জানুয়ারিতে প্রতিষ্ঠানটি যুক্তরাজ্য কর কর্তৃপক্ষের সঙ্গে একটি চুক্তি করে। ওই চুক্তি অনুযায়ী ২০০৫ সালের জন্য প্রতিষ্ঠানটিকে বাড়তি ১৩ কোটি ডলার পরিশোধের জন্য বলা হয়। যদিও চুক্তিটির ব্যপক সমালোচনা হয় বলে জানিয়েছে বিবিসি।

চলতি বছর এপ্রিলে ইউরোপিয়ান ইউনিয়ন একটি পরিকল্পনা উন্মোচন করে। এ পরিকল্পনা অনুযায়ী বড় প্রতিষ্ঠানগুলোকে তাদের কর বিষয়ে আরও তথ্য উন্মোচন করতে জোর দেওয়া হবে।  সেইসঙ্গে প্রতিষ্ঠানগুলোকে ইউরোপিয়ান ইউনিয়নের অন্তর্ভূক্ত দেশগুলোয় কত পরিমাণ কর পরিশোধ করা হচ্ছে ও নির্দিষ্ট 'করস্বর্গ'গুলোয় কী কী করা হচ্ছে তা প্রকাশ করতে বলা হয়।

এই নীতিমালার ফলে বহুজাতিক প্রতিষ্ঠানগুলোর উপর ৭৫ কোটি মার্কিন ডলারেরও বেশি প্রভাব পড়বে।