চীনা স্মার্টফোন বাজারে শিয়াওমির প্রভাব

স্মার্টফোনের বাজার বিবেচনায় বর্তমানে শীর্ষস্থানে রয়েছে চীন। আর তাই দেশটিতে স্মার্টফোন বিক্রির লক্ষ্যমাত্রা বাড়ানোর প্রয়াস করছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শিয়াওমি। দেশটিতে বার্ষিক স্মার্টফোন বিক্রির সংখ্যা ৫০ কোটিতে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে চীনা এই প্রতিষ্ঠানটি।

ফুয়াদ তানভীর অমিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2016, 09:59 AM
Updated : 20 May 2016, 09:59 AM

স্মার্টফোনের লক্ষ্যমাত্রা নিয়ে শিয়াওমির প্রধান অর্থ কর্মকর্তা শু জি চিউ বলেন, “বাজারের জন্য সাধারণ লক্ষ্যমাত্রা ৫০ কোটি।” গত বছরে দেশটিতে স্মার্টফোনের মোট চালানের পরিমাণ ছিল ৪৩ কোটি ৮০ লাখ, জানিয়েছে প্রযুক্তিবিষয়ক মার্কিন সংবাদসংস্থা ব্লুমবার্গ।

চীনা বাজারে প্রভাব বিস্তার করতে বেশ জোরালোভাবেই এগোচ্ছে শিয়াওমি। গত বছর দেশটিতে ১০ কোটি স্মার্টফোন বিক্রির লক্ষ্যমাত্রা পূরণ করতে না পারায় শীর্ষস্থান চলে যায় অপর চাইনিজ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের দখলে। তবে, সেখান থেকে এ বছর ঘুরে দাঁড়ানোর প্রয়াস করছে শিয়াওমি।

২০১৪ অর্থবছর শেষে শিয়াওমির বাজার মূল্য দাঁড়ায় ৪৫০ কোটি মার্কিন ডলার। কমদামে ভালোমানের স্মার্টফোন সরাসরি গ্রাহকের কাছে পৌঁছে দেওয়ায় অল্প সময়েই জনপ্রিয়তা লাভ করেছে শিয়াওমি। গত বছর লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার পেছনে মার্কিন নির্বাচন এবং চীনের পরিবর্তিত অর্থনীতিকেই দায়ী করেছেন চিউ।

“সম্ভবত এটি ভালো সময় নয়, আজকের এই পরিস্থিতিতে সত্যি বলতে আমদের বাজারে এসে কোনো মূল্য বাড়ানোর প্রয়োজন নেই। আমরা আত্মবিশ্বাসী আমরা বড় বাজারকে গুরুত্বের সঙ্গে ধরার আগেই বিশ্ব এটিকে নিজে থেকেই ঠিক করে নেবে।”, বলেন চিউ। 

বর্তমানে চীনে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান রয়েছে প্রায় তিনশ’। বাজার বিশ্লেষকদের মতে প্রতিযোগিতার ক্ষেত্রে ১২ মাসের মধ্যে এই সংখ্যা অর্ধেকে নেমে আসবে।