মা দিবস: এক একলা মা-এর কথা

এক বছর আগে স্বামীর মৃত্যুর পর 'সিঙ্গল প্যারেন্ট' বাস্তবতায় নতুন পথে যাত্রা শুরু করেন শেরিল স্যান্ডবার্গ। শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের এই প্রধান পরিচালন কর্মকর্তা স্বামী হারানো মায়েদের সম্মান জানিয়েছেন। রোববার পালিত বিশ্ব মা দিবসে ফেইসবুকে এ বিষয়ে এক বক্তব্য পোস্ট করেন তিনি।

রিয়াদ মোর্শেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2016, 12:19 PM
Updated : 15 May 2016, 04:24 AM

ফেইসবুকে প্রকাশিত ১,১২০ শব্দের ওই দীর্ঘ পোস্টের মাধ্যমে তিনি মা দিবসের আলোকে স্বামী-বিচ্ছিন্ন  মায়েরা কীভাবে দৈনন্দিন জীবনের সব কিছু সামলান তা নিয়ে কথা বলেন। তিনি মাতৃত্বকালীন ছুটিতে থাকা নারী কর্মীদের ভাল অংকের বেতন দিতে আহ্বান জানান। সেই সঙ্গে সব স্বামী-বিচ্ছিন্ন মায়েদের জন্য সমর্থন জানাতেও বলেছেন তিনি।

স্যান্ডবার্গ বলেন, “ডেভ (শেরিল স্যান্ডবার্গ-এর প্রয়াত স্বামী) এর অনুপস্থিতি আমাদের দৈনন্দিন জীবনের একটি অংশ হয়ে গেছে, এই অনুপস্থিতি আমাকে আবার নতুন করে শিখিয়েছে ‘মা’ হওয়ার মানে।" স্বামী মারা যাওয়ার আগে স্বামীর সঙ্গে সব কিছু শেয়ার করে নিলেও, হঠাৎ করেই কোনো কিছু বুঝতে পারার আগেই সব দায়িত্ব তার ঘাড়ে এসে পড়ে বলেও জানান তিনি।

শেরিল-এর স্বামী ডেভ গোল্ডবার্গ ২০১৫ সালের মে মাসে মেক্সিকোতে এক দূর্ঘটনায় মারা যান। তখন থেকেই তিনি একাই তার দু’সন্তানকে পালন করছেন, সেই সঙ্গে চালিয়ে যাচ্ছেন ফেইসবুকে নিজের কাজও।

পোস্টে তিনি বলেন, "মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসরত স্বামী-বিচ্ছিন্ন মায়েদের পরিচালনায় থাকা পরিবারগুলোর ৪০ শতাংশই দরিদ্র, সেই তুলনায় স্ত্রী-বিচ্ছিন্ন বাবাদের কাঁধে থাকা পরিবারগুলোর মধ্যে ২২ শতাংশ আর দম্পতিদের দায়িত্বে থাকা ৮ শতাংশ দরিদ্র। অন্য বর্ণের স্বামী-বিচ্ছিন্ন মায়েদের ক্ষেত্রে বাঁধার পরিমাণটা আরও বেশি: কৃষ্ণাঙ্গ বা হিস্পানিক স্বামী-বিচ্ছিন্ন মায়েদের অধীনে রয়েছে এমন পরিবারগুলোর ৪৬ শতাংশই দরিদ্র।"

'সিঙ্গল প্যারেন্ট'দের নিরাপত্তা নিয়েও বলেন তিনি। তার মতে, "অনেক 'সিঙ্গল প্যারেন্টের ক্ষেত্রে মূল সমস্যা হচ্ছে, তাদের কোনো নিরাপত্তা নেই। স্বামী-বিচ্ছিন্ন মায়েদের হাতে থাকা পরিবারগুলোর মধ্যে ৩৫ শতাংশ খাদ্য নিরাপত্তার অভাবে ভোগে, অনেক স্বামী-বিচ্ছিন্ন মা-ই একের বেশি জায়গায় কাজ করে থাকেন- আর এই একাধিক কাজের মধ্যে সন্তানের লালন পালনের কাজটি অন্তর্ভূক্ত নয়।"

তিনি আরও বলেন, "সারা বিশ্বের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রই একমাত্র উন্নত রাষ্ট্র যেখানে মাতৃত্বকালীন ছুটিতে থাকা নারীদের কোনো ভাতা দেওয়া হয় না।"

সবশেষে তিনি বলেন, "একজন মা হওয়া অনেক গুরুত্বপূর্ণ- আমার জীবনে এটি সবচেয়ে মহার্ঘ্য কাজ। আমরা যদি সঠিকভাবে মাতৃত্ব উদযাপন করি, তাহলে আমাদের উচিত যেসব নারী একাই তাদের সন্তানদের লালন পালন করছেন তাদের বিশেষভাবে ধন্যবাদ দেওয়া।"