নতুন পথে নিনটেনডো

আরও স্মার্টফোন গেইম আর পরবর্তী প্রজন্মের গেইম কনসোল বাজারে ছাড়ার পরিকল্পনা করছে জাপানি গেইম নির্মাতা প্রতিষ্ঠান নিনটেনডো। এজন্য তারা ২০১৭ সালের মার্চের মধ্যে ৩৬.৯ শতাংশ অপারেটিং মুনাফা বৃদ্ধির আশাও করছে বলে জানিয়েছে রয়টার্স।

জাকিয়া শবনম বৃষ্টিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2016, 01:48 PM
Updated : 29 April 2016, 01:48 PM

২০১৫ সালের ৩ হাজার ২শ’ ৯০ ইয়েনের থেকে ৪হাজার ৫শ’ কোটিতে মুনাফা বৃদ্ধি পাবে বলে হিসাব করেছে নিনটেনডো। ফেব্রুয়ারিতে মুনাফা যখন কিছুটা সংগতিপূর্ণ ছিল তখন এই পূর্বাভাস করা হয়েছিল।

ভোক্তারা ডেডিকেটেড কনসোল থেকে সহজ আর প্রায়ই বিনামূল্যে ডাউনলোড করে ফেলা স্মার্টফোন গেইমের দিকে সরে যাওয়ার কারণে, অনেক বছর ধরে বিনিয়োগকারীদের ডাক না শুনে আসা নিনটেনডো এবার দ্রুতগতিতে বৃদ্ধি পাওয়া মোবাইল গেইমিং-এর পথে পা রাখতে যাচ্ছে।

নিনটেনডো’র প্রথম মোবাইল গেইমের নাম ‘মিটিমো’ চলতি মার্চে প্রকাশিত হয়। এটা গেইমের চেয়েও সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাপ্লিকেশন হিসেবেই বেশি কাজ করে। এ কারণে বেস্টসেলিং ফ্র্যাঞ্চাইজি ‘সুপার মারিও ব্রাদার্স’-এর মতো নতুন গেইমের অপেক্ষায় আছেন বিনিয়োগকারী আর ভক্তরা।

এই বছরের মধ্যেই আরও চারটি গেইম নিয়ে আসতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। বুধবারের মুনাফাবিষয়ক ব্রিফিংয়ে প্রতিষ্ঠান প্রধান তাসুমি কিমিসিমা জানান, এই শরতের মধ্যেই তারা দুইটি গেম বাজারে ছাড়তে যাচ্ছেন।

কিমিসিমা আরও জানান, তাদের গেইম কনসোল ব্যবসায় মন্দাবস্থা কাটানোর জন্য তাদের পরবর্তী কনসোলটি ২০১৭ সালের মার্চে বিশ্বব্যাপী ছাড়া হবে।। কনসোলের নাম ‘এনএক্স’ ছাড়াও আরও কিছু তথ্য প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

সনির প্লেস্টেশন ৪ আর মাইক্রোসফটের এক্সবক্স ৩৬০ কনসোলগুলোর চেয়ে বিক্রিতে পিছিয়ে আছে তাদের বর্তমান কনসোল ‘উই ইউ’।

নিনটেনডো ২০১৫ সালে ৩২ লাখ ৬০ হাজারের জায়গায় এ বছর ৮ লাখ ইউনিটের ‘উই ইউ’ বিক্রির আশা করছে।

প্রতিষ্ঠানটি ‘উই ইউ’-এর উৎপাদন ২০১৮ সালের মার্চের মধ্যে বন্ধ করে দেবে বলে জানিয়েছেন কিমিসিমো।