ই-পাঠবিডি: বাংলায় করা যাবে আইটি কোর্স

দিন দিন দেশে বাড়ছে ইন্টারনেট ব্যবহারের হার। সেই সঙ্গে অনলাইনভিত্তিক আয় আর শিক্ষা গ্রহণেও বাড়ছে আগ্রহী লোকের সংখ্যা। ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে অনেকেই ঘরে বসে অনলাইনে ভালো অঙ্কের অর্থ উপার্জন করছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2016, 03:12 PM
Updated : 20 April 2016, 06:27 PM

কিন্তু এক্ষেত্রে একটি বড় বাঁধা হচ্ছে, কম্পিউটার প্রযুক্তি নিয়ে এখনও দেশের অধিকাংশ মানুষের জ্ঞানের ঘাটতি। কিছু ওয়েবসাইটে কম্পিউটারের নানা সফটওয়্যার ব্যবহারের টিউটোরিয়াল বা নির্দেশনার মাধ্যমে শেখানো হয়ে থাকে, কিন্তু অধিকাংশ সাইটগুলোই বিদেশি হওয়ায়, আর অনেকের মধ্যে ইংরেজি জ্ঞান ভালো না থাকায় সমস্যাটা থেকেই যাচ্ছে। এ বিষয়টি মাথায় রেখে সম্পূর্ণ বিনামূল্যে বাংলায় আউটসোর্সিং, মোবাইল অ্যাপ্লিকেশন, মাইক্রোসফট এক্সেল, থ্রিডি ডিজাইনের মতো বিভিন্ন আইটি প্রশিক্ষণ দিতে যাত্রা শুরু করেছে ই-পাঠবিডি।

'সহজে এবং বিনা খরচে কম্পিউটার প্রযুক্তি শেখার সুযোগ করে দেওয়ার জন্যে'- এই প্ল্যাটফর্ম আনা হয়েছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম-কে জানিয়েছে সাইটটি।

সাইটটির হোমপেইজে রাখা হয়েছে আলাদা আলাদা ক্যাটেগরি। এগুলোর মধ্যে আছে- আউটসোর্সিং, ইন্টারনেট, কম্পিউটার ব্যবহারের সতর্কতা, হার্ডওয়্যার, কি-বোর্ড প্র্যাকটিস, মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট, অ্যাডোবি ইলাস্ট্রেটর, ফটোশপ, ফ্ল্যাশ, টু-ডি অ্যানিমেশন, ক্যারেকটার অ্যানিমেশন, সাউন্ড রেকর্ড এবং এডিট, থ্রিডি অ্যানিমেশন মাস্ক, থ্রিডি অ্যানিমেশন মায়া, থ্রিডি অ্যানিমেশন ফোর-ডি, অটোক্যাড, আফটার ইফেক্টস, ভিডিও এডিটিং, এইচটিএমএল, পিএইচপি, জাভা স্ক্রিপ্ট, এএসপি ডট নেট, সি প্লাস প্লাস, জাভা, ওরাকল, অ্যান্ড্রয়েড, হার্ডওয়্যার ডেস্কটপ, হার্ডওয়্যার ল্যাপটপ, হার্ডওয়্যার ম্যাক, কম্পিউটারের ট্রাবলসশুটিং, মোবাইল ফোনের ট্রাবলসশুটিং, মাইক্রোসফট অ্যাকসেস, ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট ও আউটসোর্সিংয়ের জন্য ইংরেজি চর্চা।

সেই সঙ্গে রাখা হয়েছে আউটসোর্সিংয়ের জন্য সিভি তৈরি, ই-কমার্স, কম্পিউটারের দাম, ক্যারিয়ার, হার্ডওয়্যার ব্যবহার, ইন্টারনেট, অ্যাপ ইত্যাদি নানা বিষয়ে পরামর্শ। হোমপেইজের একদম উপরে বাম পাশের কোণায় রাখা হয়েছে একটি ভার্চুয়াল ক্লাসরুমের আইকন। নির্মাণাধীন অবস্থায় থাকা এই ক্লাসরূমে আইটিবিষয়ক বিভিন্ন শিক্ষকদের ক্লাস করার সুযোগ রাখা হবে।

এই অনলাইন শেখার প্ল্যাটফর্ম ভিজিট করতে হলে, epathbd.com - এই ঠিকানায় যেতে হবে। সাইটটি এখনও পরীক্ষামূলক অবস্থায় আছে। শিগগিরই এর মূল সংস্করণ আনা হবে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।