অ্যান্টিট্রান্ট মামলা হচ্ছে গুগলের বিরুদ্ধে

ইউরোপীয় ইউনিয়নের এন্টিট্রাস্ট প্রধান বুধবার টেক জায়ান্ট গুগলের বিরুদ্ধে প্রতিযোগিতা-বিমুখ মনোভাবের অভিযোগ আনতে যাচ্ছেন। দুজন সংশ্লিষ্ট ব্যক্তির সূত্রে জানা গেছে, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নিয়েই এই অভিযোগ, জানিয়েছে রয়টার্স। এর ফলে জনপ্রিয়তার শীর্ষে থাকা সার্চ ইঞ্জিন গুগল এর ওপর আরোপিত হতে পারে মোটা অঙ্কের জরিমানা এবং তাদের ব্যবসায়িক নীতিমালাতেও আমূল পরিবর্তন আনতে হতে পারে।

নাঈম ফয়সালবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2016, 01:42 PM
Updated : 20 April 2016, 01:42 PM

গুগল ইতোমধ্যেই ইইউ এর করা ইন্টারনেট সার্চে প্রতিযোগী বিজ্ঞাপনদাতাদের সমান খরচে নিজেদের শপিং সার্ভিস এর বিজ্ঞাপন দেওয়া সংক্রান্ত একটি অভিযোগের বিরুদ্ধে লড়ছে, যে মামলাটি চলে আসছে ২০১০ সাল থেকে।

সিলিকন ভ্যালিভিত্তিক এই প্রতিষ্ঠানটি অ্যান্ড্রয়েড ফোনে ম্যাপস, সার্চ, জিমেইল ইত্যাদি গুগল অ্যাপে বিজ্ঞাপন বিক্রি করে বছরে আয় করে আনুমানিক ১১০০ কোটি মার্কিন ডলার।

ইউরোপিয়ান কম্পিটিশন কমিশনার মারগ্রেথ ভেস্টাগার সোমবার জানান, তিনি বিষয়টি নিয়ে চিন্তিত যে গুগল ফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে তাদের নিজেদের অ্যাপ প্রিলোড করতে বাধ্য করছে এবং এভাবে প্রতিযোগী অ্যাপগুলোর পথ রোধ করে ফেলছে।

ইউরোপীয় কমিশনের মুখপাত্র রিকার্দো কারদোসো এবং গুগল কোনো ধরনের মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

এক দশকেরও বেশি সময় ধরে সার্চ ইঞ্জিন এবং বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান গুগল তাদের প্রতিষ্ঠানের কার্যক্রম ইন্টারনেট থেকে মিডিয়া, টেলিযোগাযোগ, অটোমোবাইল ইত্যাদি দিকে বিস্তৃতি করে বিভিন্ন ধরনের প্রতিযোগিতায় লিপ্ত রয়েছে। প্রতিযোগিতা চলছে বিচারব্যবস্থা এবং নিয়ন্ত্রকদের সঙ্গেও।

অনেকদিন ধরে প্রতিযোগিতা-বিমুখ মনোভাবের অভিযোগের বাইরে থাকলেও ২০১৪ থেকেই পরিস্থিতির পরিবর্তন হওয়া শুরু করে। মঙ্গলবার কানাডার কম্পিটিশন কমিশন গুগলের অনুসন্ধান এবং বিজ্ঞাপন নীতিমালার ওপর ২০১৩ সাল থেকে করে আসা একটি তদন্তের সমাপ্তি ঘোষণা করে।

গুগল ২০০৭ সাল থেকে বিভিন্ন সময়ে বিভিন্ন কারণে প্রতিযোগিতা-বিমুখ মনোভাবের অভিযোগে অভিযুক্ত হয়ে আসছে।