এফবিআই বিষয়ে মুখ খুললেন টিম কুক

আইফোনের নিরাপত্তা নিয়ে অ্যাপলের সঙ্গে এফবিআইয়ের চলমান বিতর্কের ব্যাপারে জনসম্মুখে অ্যাপল মুখ খুলবে কি না, এই বিষয়ে প্রশ্ন ছিল অ্যাপলের মঙ্গলবারের প্রেস ইভেন্ট নিয়ে।

নাঈম ফয়সালবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2016, 08:50 PM
Updated : 22 March 2016, 08:50 PM

আজকে অ্যাপলের বর্তমান সিইও টিম কুক নিরাপত্তা এবং এনক্রিপশন নিয়ে এফবিআই এর সঙ্গে চলমান দ্বন্দ্বের ব্যাপারে পরোক্ষভাবে কিছু সংক্ষিপ্ত বিবরণ দিয়ে ইভেন্টটি শুরু করেন।

তিনি বলেন, “আপনাদের জন্যই আমরা আইফোন তৈরি করেছি। আমরা জানি এটি একটি অত্যন্ত ব্যক্তিগত ডিভাইস। প্রায় এক মাস আগে আমরা আমেরিকানদের একটি মত বিনিময়ে অংশগ্রহণ্রে জন্য আমন্ত্রণ জানিয়েছিলাম। আমাদের একটি জাতি হিসাবে সিদ্ধান্ত নিতে হবে, আমাদের তথ্য এবং গোপনীয়তার ওপরে সরকারের কতোটুকু  ক্ষমতা থাকা উচিৎ। আমরা আপনাদের এই অসামান্য সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি।”

তিনি আরো বলেন, “আমরা কখনো আশা করিনি আমাদের নিজেদের সরকারের সঙ্গে এ ধরনের সংকটে পড়তে হবে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, আপনাদের তথ্যের নিরাপত্তা এবং গোপনীয়তা নিশ্চিত করা আমাদের দায়িত্ব। আমরা আমাদের ভোক্তা এবং এবং দেশের প্রতি এ ব্যাপারে ঋণী। আমরা আমাদের দায়িত্ব থেকে সরে আসবো না।”

একদিন পরেই এফবিআই এবং অ্যাপলের মধ্যকার চলমান দ্বন্দ্বের ব্যাপারে সর্বশেষ শুনানির আগে আগে এরকম মন্তব্য করলেন টিম কুক।

এই ব্যাপারে সর্বশেষ তথ্য অনুযায়ী আইন বিভাগ অ্যাপল এর আইনজীবিদের কাছে শুনানির তারিখ পিছিয়ে মার্চের ২২ তারিখে নেওয়ার জন্য জন্য অনুরোধ করেছিলো। আইন বিভাগ চলমান মামলায় সাক্ষ্যপ্রমাণমূলক শুনানির জন্য দাবি জানিয়েছে, যে বিষয়টিকে অ্যাপলের আইনজীবিরা “এই মামলায় শুধুমাত্র আইনবিষয়ক বিতর্কের ওপর নির্ভরতা এড়াতে” সরকারের একটি কৌশল বলে অভিহিত করেছে বলে জানা গেছে।