ফোন আনলকে অ্যাপলকে লাগবে না

আইফোন আনলক প্রশ্নে মঙ্গলবার ধার্যকৃত শুনানি মার্কিন যুক্তরাষ্ট্রের আইন বিভাগের আবেদনের প্রেক্ষিতে পেছানো হয়েছে বলে নিশ্চিত করেছে টেক জায়ান্ট অ্যাপল।

ইফতেখার আহমেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2016, 08:45 PM
Updated : 23 March 2016, 02:26 AM

"তৃতীয় একটি পক্ষ" এফবিআই-এর কাছে অ্যাপল-এর সহযোগিতা ছাড়াই স্যান বার্নার্ডিনো বন্দুকধারী রিজোয়ান ফারুকের আইফোনটি আনলক করে দেওয়ার প্রস্তাব রেখেছে বলে বিবিসির সূত্রে জানা গেছে। এই "তৃতীয় পক্ষ" কোন একটি নিরাপত্তা প্রতিষ্ঠান হতে পারে বলে ধারণা করছে বিবিসি।

কোর্ট ফাইলিং-এ বলা হয়, "ফারুক-এর আইফোনের তথ্যাবলী ফাঁস না করে এ পদ্ধতিটি কার্যকরী করা যাবে কিনা তা জানতে পরীক্ষা-নিরীক্ষার দরকার হবে।"

এতে আরও বলা হয়, "এ পদ্ধতিটি সফল হলে অ্যাপল-এর সহায়তার আর প্রয়োজন হবে না।"

তবে এই ঘটনাকে অ্যাপল-এর পক্ষের আইনজীবীরা আইনানুগ বিজয় হিসেবে দেখতে রাজি নন বলে জানিয়েছেন। এ পদ্ধতিতে ফোনটি আনলক করায় এফবিআই সফল না হলে এই মামলার সমাপ্তি হবে না বলে জানান তারা। এছাড়াও আইওএস-এর প্রতিটি নতুন সংস্করণ বাজারে আসার সঙ্গে সঙ্গেই এই বিবাদ আবারো মাথাচাড়া দিয়ে উঠতে পারে বলে আশংকা করছেন তারা।

এ পদ্ধতিতে ফোনটি আনলক করার ব্যাপারে সরকার "সতর্কতার সাথে আশাবাদী" বলে আইন বিভাগের মুখপাত্র মেলানি নিউম্যান এক বিবৃতিতে জানান।

সরকারপক্ষ এ মামলায় তাদের অবস্থান সম্পর্কে ৫ এপ্রিল আদালতকে অবহিত করবে বলে জানিয়েছে।

ফোনটি আনলক করতে এফবিআই কোন পদ্ধতির আশ্রয় নিতে যাচ্ছে তা সম্পর্কে অ্যাপল-এর কোনো ধারণাই নেই বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির পক্ষের আইনজীবীরা। তবে এফবিআই-এর এ প্রচেষ্টায় ধরা পড়া আইফোনের দুর্বলতাগুলো সম্পর্কে তারা অ্যাপলকে অবহিত করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তারা।

অন্যদিকে, অ্যান্টিভাইরাস সফটওয়্যার নির্মাতা জন ম্যাকাফি এক সাক্ষাতকারে জানান, তিনি এবং তার দল আইফোনটি আনলক করতে বিনামূল্যেই এফবিআইকে সহায়তা দিতে প্রস্তুত আছেন।

এ প্রক্রিয়ায় এফবিআই সফল হলে আদালতে প্রক্রিয়াধীন মামলাটি অপ্রাসংগিক হয়ে পড়বে।