এলো নতুন অ্যাপল টিভি

ক্যালিফোর্নিয়ার কুপার্টিনো টাউন হলে অনুষ্ঠিত হল প্রযুক্তি-পণ্য নির্মাতা অ্যাপলের ‘অ্যাপল স্পেশাল ইভেন্ট’। অ্যাপলের বর্তমান প্রধান টিম কুক-এর উপস্থাপনায় এই অনুষ্ঠানে আইওয়াচ, আইফোন এবং আইপ্যাড এর নতুন সংস্করণের পাশাপাশি ‘অ্যাপল টিভি’-এর বিভিন্ন নতুন ফিচার উন্মোচন করা হয়।

নাঈম ফয়সালবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2016, 01:48 PM
Updated : 22 March 2016, 01:48 PM

অনুষ্ঠানের শুরুতে পরিবেশ এবং পুনঃব্যবহারযোগ্য শক্তির ব্যবহারের ক্ষেত্রে অ্যাপলের লক্ষ্য এবং অগ্রগতি, স্বাস্থ্য-বিষয়ক অ্যাপ রিসার্চকিট এবং হেলথকিট নিয়ে বক্তব্য রাখেন কুক। এরপর তিনি অ্যাপলের নতুন পণ্য এবং এদের নতুন ফিচারগুলো দর্শকদের কাছে উপস্থাপন করেন। প্রথমেই অ্যাপল ওয়াচের ব্যাপারে বক্তব্য রাখার পর তিনি অ্যাপল টিভি-এর নতুন নানা ফিচার নিয়ে কথা বলেন।

কুক অ্যাপল টিভির বিভিন্ন সুবিধাদি তুলে ধরেন, যার সবচেয়ে চমকপ্রদ ব্যাপার হচ্ছে এর অ্যাপস্টোর এবং নতুন প্রযুক্তির ‘সিরি’ রিমোট। অ্যাপল টিভির জন্য অ্যাপস্টোরে সব মিলিয়ে রয়েছে পাঁচ হাজারেরও বেশি অ্যাপ। আর অ্যাপলের নিজস্ব ভয়েস অ্যাসিস্ট্যান্ট ‘সিরি’ এবার আসছে অ্যাপল টিভিতেও। অর্থাৎ, সিরিকে কিছু করতে বললেই সে সবকিছু করে দেবে। আলাদাভাবে রিমোট চেপে কিছু করার প্রয়োজন পড়বেনা আর।

কুক আরো জানান, অ্যাপল টিভির জন্য তৈরি নতুন ‘টিভিওএস’ এ দুটি স্ক্রিন একইসঙ্গে পাশাপাশি চালানো এবং দেখা সম্ভব হবে। পছন্দ অনুযায়ী টিভি চ্যানেল বা অ্যাপ ভিন্ন ভিন্ন ফোল্ডারে শ্রেণিবদ্ধভাবে রাখা সম্ভব হবে এতে। অ্যাপল টিভির নতুন সংস্করণে পাসওয়ার্ড সুবিধা দেওয়ার মাধ্যমে বাড়ানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থাও।

অ্যাপল টিভির মূল্য কতো রাখা হবে, এ ব্যপারে টিম কুক কিছু না বললেও এটা ২১ মার্চ থেকেই বাজারে পাওয়া যাবে বলে তিনি ঘোষণা দেন।