ইউরোপে চালু হবে হাইপারলুপ

এবার ইউরোপে বাস্তবে রূপ নিতে চলেছে হাইপারলুপের ধারণা। দ্রুতগতির এ পরিবহন ব্যবস্থার মাধ্যমে স্লোভাকিয়ার রাজধানী ব্রাতিস্লাভা, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা, এবং হাঙ্গেরীর রাজধানী বুদাপেস্টের মধ্যে ২০ মিনিটের কম সময়ে ব্যবধানে যাতায়াত করা সম্ভব হবে।

মোস্তফা মিনহাজ উদ্দিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2016, 12:23 PM
Updated : 12 March 2016, 12:23 PM

হাইপারলুপ পরিবহনখাতে একটি আধুনিক ধারণা, এ ধারণা অনুযায়ী আধা বায়ূশুন্য টিউবের মধ্য দিয়ে ছোট যাত্রীবাহী যান ঘন্টায় ৭০০ মাইল পর্যন্ত বেগে চলাচল করবে। স্পেসএক্স এবং টেসলার প্রতিষ্ঠাতা ইলন মাস্ক প্রথম এই ধারণা উপস্থাপন করেন এবং বিনামূল্যে তা উন্মুক্ত করেন।

বর্তমানে হাইপারলুপ ট্রান্সপোরটেশন টেকনোলোজিস নামের একটি প্রতিষ্ঠান স্লোভাকিয়া সরকারের সঙ্গে একটি চুক্তি সম্পন্ন করেছে। এ চুক্তি অনুযায়ী দেশটির সঙ্গে অস্ট্রিয়া এবং হাঙ্গেরির যোগাযোগ স্থাপন করা হবে। বর্তমানে রেলপথে ব্রাতিস্লাভা থেকে ভিয়েনা হয়ে বুদপেস্ট যেতে ৫ ঘন্টা সময় লেগে যায়, যেখানে হাইপারলুপ ব্যবস্থা সফল হলে মাত্র ১৮ মিনিট লাগবে বলে জানায় প্রতিষ্ঠানটি। লুপটি গাড়ী পথে যার ৪ ঘন্টার দুরত্বে থাকা স্লোভাকিয়ার দুই প্রান্তের মধ্যেও সংযোগ স্থাপন করবে বলে জানিয়েছে স্কাই নিউজ। 

এই ভবিষ্যত পরিবহন ব্যবস্থার একটি 'ব্লুপ্রিন্ট' ইতোমধ্যে যুক্ত্ররাষ্ট্রে রাখা হয়েছে, কিন্তু এই বাস্তবিকভাবে এমন প্রস্তাবনা বিশ্বে এটাই প্রথম। লুপটির প্রাথমিক পর্যায়ের কাজ ২০২০ সাল নাগাদ শেষ হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

স্লোভাকিয়া'র অর্থমন্ত্রী ভাজিল হুদাক বলেন, “এমন একটি পরিবহন ব্যবস্থা যোগাযোগের ধারণাকে নতুন করে সংজ্ঞায়িত করবে এবং ইউরোপের আন্তঃসীমান্ত যোগাযোগের উন্নতি সাধন করবে।”

বর্তমানে প্রকল্প পরিচালনাকারী দলটি সবচেয়ে সঠিক পথ আর নির্মাণের সঠিক সামগ্রী শনাক্ত করার চেষ্টা চালাচ্ছে।