ভারতে আসছে গুগলের 'প্রজেক্ট লুন'

বেলুনের মাধ্যমে ইন্টারনেট সেবা প্রদান সংক্রান্ত প্রকল্প ‘প্রজেক্ট লুন’ এর কার্যক্রম শুরু করতে ভারতের স্থানীয় টেলিকম অপারেটরদের সঙ্গে আলোচনা শুরু করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল।

নাঈম ফয়সালবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2016, 04:05 PM
Updated : 7 March 2016, 04:05 PM

গুগল প্রধান সুন্দার পিচাই এই প্রকল্পে ভারত সরকারের সহায়তা নিশ্চিত করার পর প্রতিষ্ঠানটি এমন পদক্ষেপ নিচ্ছে বলে জানিয়েছে ভারতীয় দৈনিক টাইমস অফ ইন্ডিয়া।

একটি বিশেষ সাক্ষাৎকারে গুগল ইন্ডিয়া'র প্রধান নির্বাহী রঞ্জন আনান্দান জানান, প্রতিষ্ঠানটির প্রাথমিক-বিনিয়োগ ফান্ড ‘গুগল ভেনচারস’-এর জন্য ভবিষ্যতে ভারতে একটি অফিসও স্থাপন করার সম্ভাবনা রয়েছে। যদিও এ বিষয়ে আরও বিস্তারিত জানাতে আর এর সময়সীমা সম্পর্কে কোনো তথ্য দিতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি।

২০১৫ সালে ভারতে নিজেদের লেইট-স্টেইজ বিনিয়োগ ফান্ড ‘গুগল ক্যাপিটাল’ এর অফিস স্থাপন করে গুগল। তবে, এই মূহুর্তে শিগগিরই কোনো উদ্যোগ প্রতিষ্ঠার পরিবর্তে ভারতে গুগল ক্যাপিটাল বিনিয়োগের গতি আরও বৃদ্ধি করবে বলে আশাবাদ ব্যক্ত করেন আনান্দান। কিন্তু এ নিয়ে কোন কোন টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠানের সঙ্গে গুগলের আলোচনা চলছে তা নিয়ে কিছু জানাতে রাজি হননি তিনি।

ভারত সরকারের সঙ্গে গুগলের যোগাযোগ সংশ্লিষ্ট একজন নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, ভারতে ‘প্রজেক্ট লুন’ শুরু করার বিষয়ে গুগল এখন বিএসএনএল-এর মতো স্থানীয় টেলিকম প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করছে।

'প্রজেক্ট লুন' কীভাবে কাজ করে, সে বিষয়ে কথা বলেন আনান্দান। “লুন কাজ করে বেশ সহজ পদ্ধতিতে। এটা আকাশে স্থাপন করা হবে এবং আমরা একটি স্থানীয় টেলিকম প্রতিষ্ঠানের সঙ্গে একত্রে কাজ করব। কারণ, সত্যিকার অর্থে সেবাটি পৌঁছে দেবে স্থানীয় টেলিকম প্রতিষ্ঠানগুলোই। তাই আমরা বেশ কয়েকটি স্থানীয় টেলিকম প্রতিষ্ঠানের সঙ্গে কথা চালিয়ে যাচ্ছি।”

শেষ সপ্তাহে ভারত সরকার গুগল এবং ফেইসবুকের মতো পরোক্ষ করদাতা প্রতিষ্ঠানদের উপর ৬ শতাংশ শুল্ক আরোপ করে। এ নিয়েও গুগল ভাবছে বলে জানান গুগল ইন্ডিয়া'র প্রধান।

এর আগে ভারতে ফেইসবুক তাদের বিনামূল্যে ইন্টারনেট সেবাদান প্রকল্প 'ফ্রি বেসিকস' চালু করলেও, নেট নিরপেক্ষতা- নিয়ে প্রশ্ন না উঠার পর তা বন্ধ করে দেওয়া হয়।