পাঁচ রুশ ব্যাংকে সাইবার হামলা

সাইবার আক্রমণের কবলে পড়েছে পাঁচটি রুশ ব্যাংক, জানিয়েছে দেশটির ব্যাংক নিয়ন্ত্রক কর্তৃপক্ষ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2016, 01:26 PM
Updated : 11 Nov 2016, 01:26 PM

বিস্তৃত এই সাইবার আক্রমণে দেশটির রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংক 'ইসবারব্যাংক'-কেও লক্ষ্য হিসেবে নেওয়া হয় বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ডিডিওএস আক্রমণ বা মাত্রাতিরিক্ত ডেটা পাঠানোর মাধ্যমে ব্যাংকগুলোর ওয়েবসাইটে হ্যাকাররা এই হামলা চালায় বলে জানিয়েছে রয়টার্স। রুশ ব্যাংকগুলোকে লক্ষ্য হিসেবে নেওয়া সাইবার আক্রমণগুলোর মধ্যে এটি অন্যতম বড় বলে জানিয়েছে নিরাপত্তা সেবাদাতা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি। ৮ নভেম্বর থেকে এই আক্রমণ শুরু হয় আর এরপর থেকেই ডেটা পাঠানো অব্যাহত থাকে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। 

এক বিবৃতিতে ব্যাংকটি জানিয়েছে, তারা চলমান কার্যক্রমে কোনো ক্ষতি হতে না দিয়েই এই আক্রমণ প্রশমিত করতে পেরেছে। চলতি বছর এমন ৬৮টি সাইবার হামলা মোকাবেলা করলেও, সর্বশেশ এই আক্রমণ সবচেয়ে বড় ছিল বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। 

বাকি চার ব্যাংকের নাম প্রকাশ না করা হলেও, এই ব্যাংকগুলো দেশটির শীর্ষ ১০ ব্যাংকের তালিকায় আছে বলে ধারণা করা হচ্ছে।

হ্যাকাররা এই আক্রমণে ওয়েবক্যাম আর ভিডিও রেকর্ডার-এর মতো যেসব ডিভাইসের পাসওয়ার্ড সহজেই অনুমান করা যায়, সেসব ডিভাইস ব্যবহার করেছে বলে ধারণা করা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

মার্কিন যুক্তরাষ্ট্র, ইতালি, তাইওয়ান আর ইসরায়েলে থাকা বিভিন্ন ডিভাইস ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছে নিরাপত্তা সেবাদাতা প্রতিষ্ঠানটি।

এই সাইবার হামলার বিষয়ে রুশ রাষ্ট্রীয় সংস্থাগুলোকে জানানো হয়েছে বলে জানিয়েছে ব্যাংক নিয়ন্ত্রক কর্তৃপক্ষ।